জাতীয় প্রধান খবর রাজনীতি সারাদেশ

শেখ হাসিনার ওবামার সঙ্গে শুভেচ্ছা বিনিময়

 ডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউ ইয়র্কে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন। এ সময় প্রধানমন্ত্রী জাতিসংঘ জলবায়ু সম্মেলনে ওবামার বক্তব্যের জন্য মার্কিন প্রেসিডেন্টের প্রশংসা করেন। শেখ হাসিনা জলবায়ু দুর্যোগের কবল থেকে মাতৃসম ধরণীর সুরক্ষায় প্রেসিডেন্ট ওবামার অঙ্গীকারের জন্য তাকে ধন্যবাদ জানান। প্রধানমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী এ কথা জানান।

মঙ্গলবার রাতে নিউইয়র্কে ওয়াল্ড্রপ অ্যাসটোরিয়া হোটেলে মার্কিন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি মিশেল ওবামা আয়োজিত এক সম্বর্ধনায় শেখ হাসিনা বারাক ওবামার এ প্রশংসা করেন।

জাতিসংঘের ৬৯তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগদানকারী রাষ্ট্র ও সরকার প্রধানগণের সম্মানে এই সম্বর্ধনার আয়োজন করা হয়।

ইকবাল সোবহান চৌধুরী বলেন, প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানান। মার্কিন প্রেসিডেন্ট জাতিসংঘ জলবায়ু সম্মেলন ২০১৪-এ বাংলাদেশের প্রধানমন্ত্রীর বক্তব্যের জন্য শেখ হাসিনার প্রশংসা করেন।

এ ছাড়া প্রধানমন্ত্রী শ্রীলংকার প্রেসিডেন্ট মাহেন্দ্র রাজা পাকসেসহ সম্বর্ধনায় যোগদানকারী অন্যান্য বিশ্ব নেতার সঙ্গেও শুভেচ্ছা বিনিময় করেন।

প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় এ সময় শেখ হাসিনার সঙ্গে ছিলেন।

আইসিটি খাতে নরওয়ের বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বিনিয়োগ করার জন্য নরওয়ের ব্যবসায়ীদের প্রতি আহবান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী মঙ্গলবার দুপুরে জাতিসংঘ সদর দফতরে নরওয়ের প্রধানমন্ত্রী ইরনা সোলবার্গের সঙ্গে এক বৈঠকে এ আহবান জানান।

প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, বৈঠকে দুই নেতা দ্বিপক্ষীয় ইস্যু নিয়ে আলোচনা করেন। তিনি সাংবাদিকদের জানান, বৈঠকে নরওয়ের প্রধানমন্ত্রী বাংলাদেশের আইসিটি খাতে বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিভিন্ন ক্ষেত্রে ডিজিটালাইজেশনের ভূয়সী প্রশংসা করেন।

শেখ হাসিনা আইসিটি খাতে উন্নয়ন দেখতে বাংলাদেশ সফরে আসার জন্য নরওয়ের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানান। বৈঠকে নরওয়ের প্রধানমন্ত্রী বাংলাদেশে নারীর ক্ষমতায়নের প্রশংসা করেন।