সকল মেনু

বিজিবি হাসপাতালে টেলিমেডিসিন সেবা

নিজস্ব প্রতিবেদক : বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) হাসপাতালসমূহের মধ্যে অনলাইনে টেলিমেডিসিন সেবা চালু হয়েছে।মঙ্গলবার সকালে রাজধানীর পিলখানাস্থ বর্ডার গার্ড হাসপাতালে এই সেবার উদ্বোধন করেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ। বিজিবি সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা  মুহম্মদ মোহসিন রেজা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজিবির সম্পূর্ণ নিজস্ব ব্যবস্থাপনায় এবং আইসিটি ব্যাটালিয়নের কারিগরী সহায়তায় আধুনিক তথ্য প্রযুক্তি নির্ভর এই সেবা চালু হলো। এ কর্মসূচি উদ্বোধনের পরপরই ঢাকার বিজিবি হাসপাতালে দায়িত্বরত বিশেষজ্ঞ চিকিৎসক ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রামের সাতকানিয়ায় বিজিবি হাসপাতালের রোগীদের প্রয়োজনীয় পরামর্শ ও চিকিৎসা প্রদান করেন।

এখন থেকে পিলখানাস্থ বিজিবি হাসপাতাল থেকে নিয়মিত ভাবে এবং জরুরি প্রয়োজনে যে কোন সময়ে বিজিবির অন্যান্য হাসপাতালে টেলিমেডিসিন সেবা প্রদান করা সম্ভব হবে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, বিজিবি হাসপাতালে টেলিমেডিসিন সেবা চালু হওয়ায় পিলখানাস্থ বিজিবি হাসপাতাল থেকে ঢাকার বাইরে বিজিবির অন্যান্য হাসপাতালের রোগীদের প্রয়োজনীয় পরামর্শ ও চিকিৎসা প্রদানের সুযোগ উন্মুক্ত হলো।

ঠাকুরগাঁও, চুয়াডাঙ্গা ও খাগড়াছড়ির জালিয়াপাড়ায় বিজিবির নবনির্মিত তিনটি হাসপাতালেও পর্যায়ক্রমে  টেলিমেডিসিন সেবা চালু করা হবে। এর ফলে ঢাকার বাইরে বিজিবির হাসপাতালসমূহে চিকিৎসা নিতে আসা সীমান্তে নিয়োজিত বিজিবি সদস্যরা সহজেই বিশেষজ্ঞ চিকিৎসকের চিকিৎসা সেবা ও পরামর্শ গ্রহণ করতে পারবেন।

টেলিমেডিসিন সেবার মাধ্যমে ঢাকার বাইরে বিজিবির হাসপাতালসমূহে রোগীদের উন্নত চিকিৎসা গ্রহণের প্রয়োজনে ঢাকায় স্থানান্তরের জটিলতা পরিহার করা যাবে। আধুনিক প্রযুক্তিনির্ভর এই চিকিৎসা সেবার মাধ্যমে সময় ও অর্থের সাশ্রয়ের পাশাপাশি বিজিবি সদস্যসহ বেসামরিক জনসাধারণের উন্নততর চিকিৎসা সুবিধা নিশ্চিত করা সম্ভব হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিজিবির অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো: সামছুর রহমান, উপ-মহাপরিচালক (চিকিৎসা) ব্রিগেডিয়ার জেনারেল তৌফিকুল হাসান সিদ্দিকী, বর্ডার গার্ড হাসপাতালের অধিনায়ক লে: কর্নেল মো: নাজমুল হক এবং বিজিবির উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top