সকল মেনু

‘দেশে আইসিটি শিল্পের মূল্যমান ১৫০ মিলিয়ন ডলার’

  অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান জানিয়েছেন, বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশনের (বেসিস) ধারনা মতে, দেশে আইসিটি শিল্পের মূল্যমান ১৫০ মিলিয়ন ডলার, যা প্রতি বছর ২০ শতাংশ হারে বাড়ছে। মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর হোটেল ওয়েস্টিনে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

দেশের অবকাঠামো খাতে অর্থায়ন সহায়তার জন্য বাংলাদেশ ব্যাংক পরিচালিত ও বিশ্বব্যাংকের সহায়তাপুষ্ট ইনভেস্টমেন্ট প্রমোশন এন্ড ফিনেন্সিং ফ্যাসিলিটি (আইপিএফএফ) থেকে ফাইবার অ্যাট হোম লিমিটেডের দেশব্যাপী অপটিক্যাল ফাইবার ট্রান্সমিশন নেটওয়ার্ক প্রকল্পে প্রায় ১৯.২৩ মিলিয়ন ডলার অর্থায়ন উপলক্ষে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আতিউর রহমান বলেন, আজকের উদ্যোক্তা ফাইবার এ্যাট হোম দেশব্যাপী অপটিক্যাল ট্রান্সমিশন নেটওয়ার্ক বিস্তারেরর মাধ্যেমে সরকারের ডিজিটাল বাংলাদেশ তৈরির লক্ষ্যার্জনে সহায়তা করবে। তাই বিষয়টির গুরুত্ব উপলদ্ধি করে সরকার ইতোমধ্যে তথ্য ও টেলিযোগাযোগ প্রযুক্তি খাতকে থ্রাস্ট সেক্টর হিসেবে ঘোষণা করেছে।

তিনি বলেন, এ খাতের বিকাশে একটি ব্যাপক আইসিটি নীতিমালা প্রণয়ন এবং তা বাস্তবায়নের লক্ষ্যে প্রধানমন্ত্রীর নেতৃত্বে জাতীয় আইসিটি টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। এই নেটওয়ার্ক থেকে জনগণ সাশ্রয়ী মূল্যে আইসিটি সেবা গ্রহণ করতে পারে।

দেশের বিশাল জনশক্তিকে তথ্য ও টেলিযোগাযোগ প্রযক্তি ব্যবহারে দক্ষ করে তুলতে পারলে বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়নে বৈপ্লবিক পরিবর্তন আসবে। কমে আসবে বেকারত্ব, ক্ষুদা, দারিদ্র, অপুষ্টি, ও অশিক্ষিত জনগোষ্ঠীর সংখ্যা।

এই প্রযুক্তি বিকাশের মাধ্যমে আমরা ই-গর্ভনেন্স, ই-কমার্স, ই-স্বাস্থ্য, ই-কৃষিশিক্ষা নিশ্চিত করার পাশাপাশি পুরুষ ও নারীর মধ্যে বিরাজমান বৈষম্যের ব্যবধান কমিয়ে আনতে পারবো। এছাড়াও শিশু, বৃদ্ধ বা শারিরীক প্রতিবন্ধীদের সেবা প্রদান করতে সক্ষম হবো।

তিনি আরো বলেন, আমাদের উন্নয়নের বড় বাধা অবকাঠামোগত ব্যবস্থা। অবকাঠামো সমস্যা দূর হলে আমরা আরো উন্নয়নের দিকে ধাবিত হতে পারবো। তাই এ বিষয়টা আমরা গুরুত্ব সহকারে দেখছি। ইতিমধ্যে ঢাকাতে এই সমস্যা কিছুটা দূর হয়েছে।

এ সময় আইপিএফএফ এবং ফাইবার অ্যাট হোমের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও আইপিএফএফ প্রকল্প পরিচালক আবুল কাসেম, ট্রাস্ট ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আব্দুল মোতালেব পাটওয়ারী, আইডিএফসির চেয়ারম্যান মতিউল ইসলাম, ইউসিবিএলের ম্যানেজিং ডিরেক্টর মুহাম্মদ আলী, জিএসপি ফিন্যান্সের ম্যানেজিং ডিরেক্টর কায়সার তমিজ আমিন প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top