সকল মেনু

হেইনেসের খুনিদের খুঁজে বের করা হবে : ক্যামেরন

  ডেস্ক রিপোর্ট : ব্রিটিশ ত্রাণকর্মী ডেভিড হেইনেসের শিরচ্ছেদকারীদের খুঁজে বের করার ঘোষণা দিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। বন্দি হেইনেসের শিরচ্ছেদের ভিডিও প্রকাশিত হওয়ার পর যুক্তরাজ্যের শীর্ষ নিরাপত্তা কর্মকতা ও উপদেষ্টাদের সঙ্গে বৈঠকের পর এ ঘোষণা দেন তিনি। কোবরা নামের ওই নিরাপত্তা বৈঠকের পর প্রধানমন্ত্রী ক্যামেরন ৪৪ বছর বয়স্ক হেইনেসের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, ‘ব্রিটিশ নাগরিক এভাবে নিহত হওয়ার জন্য পুরো দেশ আজ মর্মাহত। আইএস জঙ্গিরা মুসলিম নন, তারা দানব। তাদের খুঁজে বের করে বিচার করা হবে।’ মার্কিন দুই সাংবাদিক ও লেবাননের দুই সেনার শিরচ্ছেদের ছবি প্রকাশ করার পর শনিবার ব্রিটিশ এ সাহায্যকর্মীকে হত্যার ভিডিও-চিত্র প্রকাশ করে আইএস।

বিবিসি ও রয়টার্সের খবরে বলা হয়েছে, ব্রিটিশ ওই নাগরিকের নাম ডেভিড হেইনেস। তিনি ফরাসি সংস্থা এজেন্সি ফর টেকনিক্যাল কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টে (এসিটিইডি) কর্মরত অবস্থায় গত বছর অপহৃত হন।

শনিবার প্রকাশিত ভিডিওতে ‘আমেরিকার দোসরদের প্রতি বার্তা’ শিরোনামের ওই ভিডিওর শুরুতে দেখা যায়, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ইসলামিক স্টেটকে দমনে ইরাক সরকার ও তাদের মিত্র কুর্দি পেশমারগা বাহিনীর সঙ্গে কথা বলছেন।

ভিডিওতে আরো দেখা যায়, কমলা গাউন পরা হেইনেস হাঁটু গেড়ে বসে আছেন। তার পাশে দাঁড়ানো কালো পোশাকের এক মুখোশধারীকে বলতে শোনা যায়, ‘ক্যামেরন, ইসলামিক স্টেটের বিরুদ্ধে যুদ্ধ করতে পেশমারগাকে অস্ত্র দেওয়ার জন্য তোমার যে প্রতিশ্রুতি, তার মূল্য দিতে হবে এই ব্রিটিশকে।’ এরপর নতজানু হয়ে থাকা ব্যক্তির শিরচ্ছেদের চিত্র দেখা যায়।

ভিডিওটির শেষদিকে আরেক বন্দিকে দেখানো হয় এবং মুখোশধারীকে বলতে শোনা যায়, ‘ক্যামেরন, ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ে সমর্থন অব্যাহত রাখলে তাকেও হত্যা করা হবে।’

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top