সকল মেনু

হোয়াইটওয়াশ এড়ানোর লড়াইয়ে বাংলাদেশ

  ক্রীড়া ডেস্ক : একদিকে ওয়েস্ট ইন্ডিজের ৫০০তম টেস্ট ম্যাচ, অন্যদিকে বাংলাদেশের হোয়াইট ওয়াশ এড়ানোর লড়াই। দুইয়ে মিলে সেন্ট লুসিয়ায় শনিবার থেকে শুরু হচ্ছে লড়াই। ওয়েস্ট ইন্ডিজ সফরে এখনো সাফল্যের মুখ দেখেনি বাংলাদেশ। ওয়ানডে সিরিজ হারের পর টেস্ট সিরিজও হারের পথে বাংলাদেশ। শেষ টেস্টটি জিততে না পারলে আরেকটি টেস্ট সিরিজ হারবে। সেন্ট ভিনসেন্টে অনুষ্ঠিত প্রথম টেস্ট ম্যাচে ১০ উইকেটে জয় পায় ক্যারিবিয়ানরা। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচ। এই টেস্ট দিয়ে ইতিহাসের সাক্ষী হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজের ৫০০তম টেস্ট ম্যাচ এটি। তারা জিতে স্মরণীয় করে রাখতে চেষ্টা করবে, স্বাগতিক খেলোয়াড়দের জন্য যা চ্যালেঞ্জিংও। এর আগে ইংল্যান্ড (৯৫২) ও অস্ট্রেলিয়াই (৭৬৭) এ মাইলফলক পেরিয়েছে।

এদিকে এই টেস্ট দিয়ে একাদশে ফিরতে যাচ্ছেন ওপেনার আনামুল হক বিজয়। ইমরুল কায়েস এ টেস্টে খেলতে পারছেন না চর্মরোগে আক্রান্ত হওয়ার কারণে। ইমরুলের অসুস্থতায় কপাল খুলেছে বিজয়ের। তিনটি টেস্ট খেলেছেন কুষ্টিয়ার এই ওপেনার। গত বছর অক্টোবরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্ট খেলেন। ভালো ইনিংসই বিজয়কে ওয়ানডের মতো টেস্টেও জায়গা করে দিতে পারে।

প্রথম টেস্টে মুশফিকুর রহিমের সেঞ্চুরি ও তাইজুলের পাঁচ উইকেট ছিল বাংলাদেশের সবচেয়ে বড় প্রাপ্তি। মুশফিক ক্যারিয়ারের তৃতীয় শতক এবং তাইজুল প্রথম খেলতে নেমেই পাঁচ উইকেট তুলে নেন। ক্লান্তি ও ব্যাটসম্যানদের ব্যর্থতায় প্রথম টেস্টে ভালো করা হয়নি। প্রথম ইনিংসে ফলোঅনে পড়া বাংলাদেশের মধ্যে মুশফিক একাই শেষ পর্যন্ত লড়াই করেন। দ্বিতীয় ইনিংসে তামিম ও মাহমুদউল্লাহ রিয়াদের অর্ধশত এবং মুশফিকের শতরানের ইনিংসে স্বস্তি ফিরে পায় বাংলাদেশ।

বাংলাদেশ শিবিরে ম্যাচের আগে খানিকটা স্বস্তি ফিরে পেয়েছে। কারণ ব্যক্তিগত কারণে শেষ টেস্টে খেলবেন না ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। গেইলের পরিবর্তে টেস্ট দলে অন্তর্ভুক্ত হয়েছেন লিওন জনসন। টেস্টে না খেললেও তিনটি ওয়ানডে ম্যাচ খেলেছেন তিনি।

বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের খেলাটি হবে সেন্ট লুসিয়ায়। এই ভেন্যুতে বাংলাদেশের কয়েকটি অর্জনও আছে। ২০০৪ সালে প্রথম সফরেই টেস্ট ড্র করেছিল বাংলাদেশ। হাবিবুল বাশার ও মোহাম্মদ রফিক প্রথম ইনিংসে এবং দ্বিতীয় ইনিংসে খালেদ মাসুদ শতক হাঁকান। ১০ বছর পর আবার নিজেদের ফিরে পাবে কি বাংলাদেশ?

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top