সকল মেনু

বান্ধবী হত্যায় দোষী পিস্টোরিয়াস

  ডেস্ক রিপোর্ট : বান্ধবীকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন দক্ষিণ আফ্রিকার বিখ্যাত ক্রীড়াবিদ ব্লেড রানারখ্যাত অস্কার পিস্টোরিয়াস। সরাসরি এ হত্যাকাণ্ডে সঙ্গে পিস্টোরিয়াস জড়িত নন বৃহস্পতিবার এমন রায়ের পরদিন শুক্রবার বিচারক জানান, তিনি ভুলবশত ও অনিচ্ছাকৃতভাবে গুলি চালান। তারপরও অনিচ্ছাকৃতভাবে মানুষ হত্যার দায় তিনি এড়াতে পারেন না। ২০১৩ সালের বিশ্ব ভালোবাসা দিবসে একটি হোটেল থেকে বান্ধবী রিভা স্টিনক্যাম্পের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করা হয়। এ হত্যাকাণ্ডে পিস্টোরিয়াসকে অভিযুক্ত করে মামলা করা হয়। বিচারক থোকোজলি মাছিপা শুক্রবার তার নতুন রায়ে বলেছেন, কোনো অনুপ্রবেশকারী বাসায় ঢুকছেন এ ভেবে এ ক্রীড়াবিদ অনিচ্ছাকৃতভাবে টয়লেটে গুলি চালায়। রিভাকে পিস্টোরিয়াস ইচ্ছাকৃতভাবে হত্যা করেছে সেটা রাষ্ট্রপক্ষ প্রমাণে ব্যর্থ হয়েছে। কিন্তু তারপরও অনিচ্ছাকৃতভাবে মানুষ হত্যার দায়ে দোষী তিনি। বান্ধীকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত করা হলেও তাকে সাজা দেওয়া হয়নি। সাজার রায় পরে ঘোষণার কথা রয়েছে। এ ছাড়া আগ্নেয়াস্ত্র ব্যবহারে গাফিলতি বিষয়ে করা মামলাতেও তাকে অভিযুক্ত করা হয়েছে।

রিভা স্টিনক্যাম্প ছিলেন একজন সফল মডেল। আগের রায়ে বিচারক জানান, অস্কার পিস্টোরিয়াস অনিচ্ছাকৃত এই হত্যাকাণ্ডের জন্যে দোষী সাব্যস্ত হবেন কি না সেই বিষয়টি তিনি বিবেচনা করছেন।

তিনি বলেন, হয়তো পিস্টোরিয়াসকে সারপ্রাইজ দিতেই রাতে চুপি চুপি বাসায় ঢুকতে চেয়েছিলেন তার বান্ধবী রিভা। পিস্টোরিয়াস ভেবেছিলেন ঘরে ডাকাত পড়েছে। তাই তিনি নির্বিকারভাবে গুলি চালান। পিস্টোরিয়াসের চালানো তিনটি গুলিবিদ্ধ হয়ে মারা যান এ মডেল।

পা-হীন অস্কার পিস্টোরিয়াস ২০১২ লন্ডন অলিম্পিকে সক্ষম ক্রীড়াবিদদের সঙ্গে অংশ নিয়ে ইতিহাসে নাম লিখিয়েছেন। এর আগে ২০১১  দেগু বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে ও প্যারা অলিপিম্পিকে দক্ষিণ আফ্রিকার হয়ে সোনা জেতেন রিলেতে।

তথ্যসূত্র : বিবিসি, আলজাজিরা

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top