সকল মেনু

হাসিনা-মোদির প্রথম বৈঠক নিউ ইয়র্কে

  নিজস্ব প্রতিবেদক : অতীতের মতো এবারও জাতিসংঘ সাধারণ অধিবেশনের ফাঁকে ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ সারবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ-ভারত দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলবেন শেখ হাসিনা। মোদিকে সরাসরি বাংলাদেশ সফরের আমন্ত্রণও জানাবেন হাসিনা।  প্রথমবারের মতো হাসিনা-মোদির বহুল প্রত্যাশিত এ বৈঠকটি নিউ ইয়র্কেই হচ্ছে- এমন তথ্য নিশ্চিত করেছে উভয় দেশের পররাষ্ট্র সূত্র। প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে সার্কভুক্ত দেশের সরকারপ্রধানদের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানায় ভারত। কিন্তু সে সময় হাসিনা জাপান সফরে থাকায় ওই শপথ অনুষ্ঠানে যোগ দিতে পারেননি। হাসিনার প্রতিনিধি হিসেবে স্পিকার শিরিন শারমিন চৌধুরীকে পাঠানো হয়। নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রীর এই দ্বিপক্ষীয় বৈঠককে উভয় দেশের কূটনৈতিক পর্যায়ে বিশেষ গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের বিগত অধিবেশনগুলোর ফাঁকে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী হাসিনা। কিন্তু এবারের বৈঠকটি একটু ভিন্ন। প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে যাচ্ছেন মোদি। আর ৫ জানুয়ারি একতরফা সংসদ নির্বাচনের পর শেখ হাসিনারও প্রথম নিউ ইয়র্ক সফর এটি।

ভারতের কংগ্রেস সরকারের সঙ্গে আওয়ামী লীগের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে বলে জানা যায়। তৎকালীন কংগ্রেস নেতৃত্বাধীন সরকারের সমর্থন পাওয়ার কারণে ৫ জানুয়ারির ওই একতরফা নির্বাচন করতে পেরেছিল আওয়ামী লীগ।

ধারণা করা হচ্ছিল, ভারতে কেন্দ্রে সরকার পরিবর্তের ফলে ওই রকম সুবিধা ও সমর্থন কোনোটাই পাবে না আওয়ামী লীগ। কিন্তু এখনো ভারতের কাছ থেকে অকুণ্ঠ সমর্থন পেয়ে আসছে হাসিনা সরকার। আর সেটা আরো বাড়ানোর উদ্দেশ্যে এ বৈঠকটি খুবই গুরুত্বপূর্ণ।

উভয় দেশের প্রধানমন্ত্রী নিউ ইয়র্কে বৈঠকে বসছেন- এ ব্যাপারে দেশ দুটির কর্মকর্তারা একমত হলেও কবে এবং কখন এটি অনুষ্ঠিত হবে তা এখনো চূড়ান্ত হয়নি।

এ ব্যাপারে জাতিসংঘে বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘আমরা বৈঠকের ব্যাপারে একমত হয়েছি। তারিখ ও সময় পরে নির্ধারণ করে নেব।’

তবে বৈঠকটি ২৭ সেপ্টেম্বরেই হতে পারে এমন ইঙ্গিত দিয়ে স্থায়ী মিশন সূত্রটি জানায়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২৬ সেপ্টেম্বর রাতে নিউ ইয়র্ক পৌঁছাবেন। ২৭ তারিখে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী দুজনেরই জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেওয়ার কথা রয়েছে। এ ছাড়া ওই দিন বিকেলেও নিউ ইয়র্কে সেন্ট্রাল পার্কে ‘গ্লোবাল সিটিজেন ফেস্টিভ্যাল ২০১৪’-এ অংশ নিয়ে বক্তব্য রাখার কথা রয়েছে তাদের।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১ সেপ্টেম্বর নিউ ইয়র্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। ২৭ সেপ্টেম্বর মূল অধিবেশনে অংশগ্রহণ ছাড়াও বিভিন্ন ফোরামে অংশ নেবেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top