সকল মেনু

নিকোটিন তাড়ান শরীর থেকে

  লাইফস্টাইল ডেস্ক : ধূমপান শরীরের জন্যে ক্ষতিকারক এ আর নতুন করে বলার কিছু নেই। অনেকেই এখন স্বাস্থ্য সচেতন হয়ে ধূমপান ছাড়তে সচেষ্ট হয়েছেন। কিন্তু শুধু ধূমপান ছেড়ে দিলেই কি দীর্ঘদিনের অত্যাচারের হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব! অতটা সহজ নয়, কারণ দীর্ঘদিনের বদ অভ্যেসের ফলে শরীরে জমা হয় নিকোটিন। কিন্তু তার থেকে মুক্তি পাওয়ার প্রাকৃতিক কিছু উপায় রয়েছে। প্রতিদিনের কিছু শাক-সবজি ও ফল-ই আপনাকে মুক্তি দিবে এ নিকোটিন থেকে। ব্রকোলি : অত্যাধিক ধূমপানের ফলে শরীরে মজুত ভিটামিন সি-র পরিমাণ কমে যায়। ব্রকোলিতে প্রচুর পরিমাণে ভিটামন সি এবং বি-৫ থাকে যা শরীর থেকে নিকোটিনের পরিমাণ কমাতে সাহায্য করে।

কমলালেবু : কমলালেবুতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা নিকোটিন ফ্ল্যাশ আউট করতে সাহায্য করে এবং মেটাবলিজিমও বাড়ায়।

গাজরের রস : নিকোটিন ত্বকের ক্ষতি করে। অন্যদিকে গাজর ত্বকের জন্যে খুব উপকারী। তাছাড়া গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, কে এবং বি থাকে যা শরীর থেকে নিকোটিন দূর করতে সাহায্য করে।

পালং শাক : পালং শাকে মজুত ফলিক অ্যাসিড শরীর থেকে নিকোটিন দূর করতে খুবই উপকারী।

কিউয়ি : এই ফলকে মিরাক্কেল ফল বললেও অত্যুক্তি হবে না। এতেও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি এং ই, যা নিকোটিনের লেভেল কমাতে সাহায্য করে।

বিশুদ্ধ পানি : ধূমপানের ফলে শরীর ডিহাইড্রেটেড হয়ে যায়। ডিহাইড্রেশনের মোকাবিলায় এবং শরীর থেকে নিকোটিন নির্মুল করতে পানির কোনো বিকল্প নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top