সকল মেনু

ডা. জোবাইদার চাকরিচ্যুতির প্রতিবাদে বিশ্বব্যাপী ক্ষুব্ধ প্রতিক্রিয়া

  লন্ডন প্রতিনিধি : ডা. জোবাইদা রহমানকে চাকুরিচ্যুত করার প্রতিবাদে সারা বিশ্বের বাঙালিদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দিয়েছে। সরকারি ও  বিরোধী উভয় দলের নেতাকর্মীরা মনে করেন সরকারের এ পদক্ষেপ সঠিক হয়নি। তারা এ সিদ্ধান্তের তীব্র নিন্দা জানান। নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্বের বিভিন্ন দেশের সরকারি দলের একাধিক সমর্থক ও প্রভাবশালী নেতা বলেছেন, এ ধরনের সিদ্ধান্তে সরকারের ইমেজ ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।একজন নিরপরাধ ডাক্তারকে তার মহান পেশা থেকে অপসারিত করার যে পন্থা অবলম্বন করা হয়েছে, তা কোনভাবেই তারা সমর্থন করেন না। বিএনপি ঘরানার রাজনীতিবিদ ও নেতাদের মধ্যে লন্ডন, আমেরিকা, ইউরোপ, মধ্যপ্রাচ্যসহ সর্বত্র ব্যাপক প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তারা এ সিদ্ধান্তের  তীব্র সমালোচনা করেন। সৌদি আরব বিএনপির সভাপতি প্রবাসী নেতা আহমদ আলী মুকিব ক্ষোভের সঙ্গে বললেন, এই অবৈধ সরকারের সর্বশেষ অবৈধ কাজের মাধ্যমে প্রমাণ করলো, তাদের কাছে জ্ঞান, গরিমা, আদর্শ, মানবতার কোন স্থান নেই। বর্তমান অবৈধ সরকার যেভাবে ক্ষমতায় জোর করে বসে আছে, ঠিক তেমনি কোন নিয়মনীতির তোয়াক্কা না করে শুধুমাত্র একজন রাজনীতিবিদ, দেশ নেতা তারেক রহমানের স্ত্রী হওয়ার কারণেই অবৈধভাবে ডা. জোবাইদা রহমানকে চাকুরি থেকে বরখাস্ত করেছে।

অবৈধ সরকার যত অবৈধ সিদ্ধান্ত নিক না কেন, গণতান্ত্রিক উপায়ে দেশ নেতা তারেক রহমান এবং তিনবারের সাবেক সফল প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে আগামী দিনে যে সরকার ক্ষমতায় আসবে, তখন সিদ্ধান্তকে ডাস্টবিনে ছুঁড়ে মারা হবে। আওয়ামীলীগ তাদের নিজেদের বাইরে আর কারো কোন অস্তিত্ব স্বীকার করতে নারাজ। আওয়ামীলীগের হাজারো নেতা  বিদেশে থেকে বছরের পর বছর বেতন নিচ্ছেন। সরকারের দৃষ্টি তো তাদের প্রতি নেই। তাহলে জোবাইদা রহমানের প্রতি কেন?

হাসিনা সরকারকে অবৈধ সরকারকে অবৈধ উল্লেখ করে যুক্তরাজ্য বিএনপির সভাপতি শাইস্তা চৌধুরী কুদ্দুছ বলেন  ডা. জোবাইদা রহমান আমাদের নেতা দেশনায়েক তারেক রহমানের স্ত্রী এই কারণেই সরকার তাকে বিদ্বেষপ্রসূত অপসারিত করেছে। দুর্নীতিবাজ সরকার লুটপাট, গুম, হত্যা, সন্ত্রাস, নারায়ণগঞ্জের সাত খুন, সম্প্রচার নীতিমালা ও বিচারপতিদের অভিশংসন সব কিছু থেকে জনগণের দৃষ্টি সরিয়ে নেয়ার জন্যে একের পর রাজনৈতিক বিদ্বেষ ছড়িয়ে শহীদ জিয়ার পরিবারের প্রতি আক্রমণ ও হিংসায় মেতে উঠেছে। নিয়মনীতির তোয়াক্কা না করেই ডা. জোবাইদার মতো উচ্চশিক্ষিত ও দেশের একজন মেধাবী ডাক্তারকে এভাবে অপমান করেছে। আমরা সরকারের এই কর্মকাণ্ডের তীব্র প্রতিবাদ প্রতিবাদ ঘৃণা ও নিন্দা জানাই।

জার্মানির বিএনপির সভাপতি আকলু মিয়া বলেন, ডা. জোবাইদা রহমান বাংলাদেশের একজন সম্মানীত নাগরিক, একইসঙ্গে তিনি পেশায় চিকিৎসক। এটা শেখ হাসিনার সরকারের কোন বদান্যতা বা রাজনীতির কোন গেম প্ল্যান নয়। জাতীয়তাবাদীদের মনেই শুধু নয়, আমার বিশ্বাস দেশে বিদেশে সব বাঙালি এর বিরুদ্ধে সোচ্চার।

যুক্তরাষ্ট্র বিএনপির সভাপতি আব্দুল লতিফ সম্রাট বলেন, জন-বিচ্ছিন্ন আওয়ামীলীগের অবৈধ সরকার নিজেদের পায়ের তলা থেকে মাটি সরে যাওয়াতে পাগলের মতো যা ইচ্ছা খুশি তাই করছে। সরকার হিংস্র, জঘন্য, খুনি এবং লুটের সাম্রাজ্য স্থাপন করে আছে। উচ্চশিক্ষিত, মানবতার মহান সেবায় নিবেদিত, বাংলাদেশ নৌবাহিনীর গর্বিত সন্তান মাহবুব আলী খানের সন্তান আর দেশ নায়ক তারেক রহমানের স্ত্রী ডা. জোবাইদা রহমানকে হিংসার বশবর্তী হয়ে চাকরিচ্যুত করে আবার তাচ্ছিল্য প্রদর্শন করেছে। সরকারের এ সিদ্ধান্তে তীব্র নিন্দা জ্ঞাপন করছি।

ডা. জোবাইদা রহমানের চাকুরিচ্যুতির প্রতিবাদ জানিয়ে কানাডা বিএনপির সভাপতি ফয়সল চৌধুরী বলেছেন, এটি নিছক রাজনৈতিক হীন উদ্দেশ্যেই অন্যায়ভাবে করা হয়েছে।

স্পেন বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল কাইয়ূম পংকী বলেন, ডা. জোবাইদা রহমান দেশনায়ক তারেক রহমানের সহধর্মিনী।  সেজন্যেই অবৈধ আওয়ামীলীগ সরকার তাকে চাকুরিচ্যুত করেছে। আওয়ামীলীগের সরকার মিথ্যা, ধোঁকাবাজি করে জোবাইদা রহমানের বিরুদ্ধে প্রোপাগান্ডা ছাড়াচ্ছে। একদিন জনগণের আদালতে তাদেরকে এর জবাব দিতে হবে।

রাশিয়া, ইউরোপের অন্যদেশ, মধ্যপ্রাচ্যর বিভিন্ন নেতাদের বলেছেন, আন্তর্জাতিক অঙ্গনে সব প্রবাসী ও জাতীয়তাবাদী জনগণ সরকারের এমন অগণতান্ত্রিক সিদ্ধান্ত তীব্র ঘৃণার সাথে প্রত্যাখ্যান করছে এবং অচিরেই অগণতান্ত্রিক অবৈধ সরকারকে হটিয়ে দল-নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ ও সকল দলের অংশগ্রহণে নির্বাচনের মাধ্যমে অবরুদ্ধ গণতন্ত্রকে মুক্ত করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top