সকল মেনু

ঘরের শোভা অ্যাকুরিয়াম

 নীল মনি : ঘরের সৌন্দর্য বৃদ্ধিতে অ্যাকুরিয়াম এখন অপরিহার্য ব্যাপার। সৌখিন মানুষের প্রথম পছন্দও বটে। এক সময় উচ্চ ও উচ্চ-মধ্যবিত্ত পরিবারের ড্রয়িং রুমে দেখা যেত অ্যাকুরিয়াম। কিন্তু এখন তা সাধারণ মধ্যবিত্ত পরিবারের ঘরে হরহামেশাই দেখা মেলে। ড্রয়িং রুমে ভারী আসবাব পত্রের সঙ্গে একটি অ্যাকুরিয়াম হলে মন্দ হয় না। আর মন খারাপের দিনে রঙিন মাছের সঙ্গে একটু সময় কাটালে মন ভালো না হয়ে পারেই না। শখের বসে মানুষ অ্যাকুরিয়াম কিনে থাকলেও এর চাহিদা কিন্তু দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ঘর সাজাতে অ্যাকুরিয়ামের নানা বিষয় নিয়েই এ রচনা।

অ্যাকুরিয়ামের দাম-দর
বাংলাদেশে দিন দিন বেড়েই চলেছে অ্যাকুরিয়ামের চাহিদা। আগে যেখানে একুরিয়ামের বাজার ছিল শুধুই আমদানি নির্ভর, এখন বিপুল চাহিদার কারণে দেশেই তৈরি হচ্ছে বিভিন্ন ডিজাইনের অ্যাকুরিয়াম। এমনকি অ্যাকুরিয়ামের জন্য মাছও দেশেই চাষ হচ্ছে। যার ফলে দাম চলে এসেছে সাধারণের হাতের নাগালে।

এ ব্যাপারে কথা হয় রাজধানীর কাঁটাবনের অ্যাকুরিয়াম বিক্রেতা সাদেকুর রহমানের সঙ্গে। তিনি বলেন, প্রতিদিন আগে যেখানে ১/২ অ্যাকুরিয়াম বিক্রি হতো, এখন গড়ে ৫/৬ টি অ্যাকুরিয়াম বিক্রি হয়। এছাড়া অ্যাকুরিয়ামের সঙ্গে সম্পৃক্ত জিনিসের বিক্রিও বৃদ্ধি পেয়েছে।

আকার-আকৃতি ভেদে এর দামের রয়েছে তারতম্য। আপনি যদি চারকোণা অ্যাকুরিয়াম কিনতে চান তাহলে আপনাকে গুণতে হবে ৩৫০-১০,০০০ টাকা। আর যদি গোল আকৃতির অ্যাকুরিয়াম কিনতে চান তাহলে দাম পরবে ৮০-৩৫০০ টাকা পর্যন্ত। আপনি চাইলে আপনার পছন্দ মতো আকার-আকৃতির অ্যাকুরিয়াম অর্ডার দিয়ে তৈরি করে নিতে পারেন। এক্ষেত্রে আকার-আকৃতি অনুসারে দাম নির্ধারিত হবে।

মাছের মূল্য
শুধু অ্যাকুরিয়াম হলেই তো হবে না অ্যাকুরিয়ামের সঙ্গে প্রয়োজন পছন্দসই নানা আকারের এবং নানা রঙের মাছ। অ্যাকুরিয়ামে যে সকল মাছ রাখা যায়, তার মধ্যে সিলভার আরোয়ানা। যার দাম ৬০,০০০-১,২০,০০০ (জোড়া)। গোল্ড ফিস ৬০-৩০০ টাকা (জোড়া)। ব্ল্যাক গোস্ট নাইফ ফিস ২৫০-৩০০ টাকা। অ্যাঞ্জেল ৮০-১০০ টাকা। কালার কমব্যাট ৮০-৩০০ টাকা (জোড়া)। এল ফিস, ব্ল্যাক মুর, পার্ল গাউরামি প্রত্যেকটির মূল্য ১০০-২০০ টাকা (জোড়া)। এছাড়াও আপনি কিনতে পারেন আপনার পছন্দমতো নানা দামের মাছ।

অন্যান্য প্রয়োজনীয় জিনিস
অ্যাকুরিয়ামের জন্য আরও যা যা প্রয়োজন তা হলো- অ্যাকুরিয়াম ফিলটার, গ্লাস, স্টোন, লাইটিং এবং ডেকোরেশন। এর সবগুলোই আপনি পাবেন কাঁটাবনসহ সকল অ্যাকুরিয়ামের দোকানে।

অ্যাকুরিয়ামের যত্ন আত্তি
অ্যাকুরিয়াম কিনে মাছ সাজিয়ে রাখলেই কিন্ত কাজ শেষ নয়। প্রয়োজন এর যত্ন আত্তি। সঠিক সময়ে পানি পরিবর্তন, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ, মাছের খাবার ব্যাবস্থা, মাছ রোগে আক্রান্ত হলো কিনা তা দেখা। এখানে বেখায়ালি হলে, একটু অবহেলায় আপনার শখের মাছ মারা যেতে পারে।

কোথায় পাবেন
রাজধানীর বড় পশুপাখির বাজার কাঁটাবনে। এখানে পাওয়া যায় বিভিন্ন ধরণের অ্যাকুরিয়াম। আপনি চাইলে এখান থেকে সুলভ মূল্যে অ্যাকুরিয়াম কিনতে পারবেন। অ্যাকুরিয়াম, মাছ এবং ডেকোরেশন সামগ্রীসহ আনুষাঙ্গিক সকল জিনিস এখান থেকেই সংগ্রহ করা যাবে। তবে কেনার আগে অবশ্যই যাচাই বাচাই করে কিনুন। এছাড়া গুলশান-২, মিরপুর-১০, ধানমন্ডি, উত্তরাসহ অনেক জায়গাতেই পাবেন আপনার শখের অ্যাকুরিয়াম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top