সকল মেনু

ঢাবিতে ইন্টেলেকচুয়াল প্রোপার্টি ট্রেনিং সেন্টার প্রতিষ্ঠার উদ্যোগ

  ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে ইন্টেলেকচুয়াল প্রোপার্টি ট্রেনিং সেন্টার। ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশনের (ডব্লিউআইপিও) উদ্যোগে এ সেন্টার প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বুধবার দুপুরে ডব্লিউআইপিও এর একাডেমিক ইনস্টিটিউশনস প্রোগ্রামের প্রোগ্রাম অফিসার ইসাবেলা পাইমেন্টেলের নেতৃত্বে দুই সদস্যের একটি প্রতিনিধিদল ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে সাক্ষাৎ করেন।

প্রতিনিধি দলের অপর সদস্য হলেন ডব্লিউআইপিওর পরামর্শক এবং শিকাগোর লয়োলা বিশ্ববিদ্যালয়ের এডজাংকট প্রফেসর গিলিয়ো সি. জানেটি।

সাক্ষাৎকালে তাঁরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি ইন্টেলেকচুয়াল প্রোপার্টি ট্রেনিং সেন্টার প্রতিষ্ঠার ব্যাপারে বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এ সেন্টার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও পেশাগত দক্ষতা উন্নয়নে ভূমিকা রাখবে।

ডব্লিউআইপিও বিশ্ববিদ্যালয় শিক্ষক ও অন্যান্য পেশার নির্বাচিত প্রতিনিধি দলের সমন্বয়ে একটি প্রশিক্ষক দলকে প্রশিক্ষণ প্রদান করবে যারা পরবর্তীতে দেশের বিভিন্ন পেশার ব্যক্তিবর্গকে ইন্টেলেকচুয়াল প্রোপার্টি ও সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষিত করবে।

ডব্লিউআইপিও ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে বিভিন্ন প্রকাশনা প্রেরণের ব্যাপারে আগ্রহ ব্যক্ত করে। এছাড়া, পারস্পরিক সহযোগিতা ও কর্মসূচী বৃদ্ধির লক্ষ্যে যৌথভাবে  প্রশিক্ষণ কোর্স, কর্মশালা ও সেমিনার আয়োজনের ব্যাপারেও তাঁরা আলোচনা করেন। এ সময় ডব্লিউআইপিও প্রতিনিধি দল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের আগ্রহ ব্যক্ত করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক পারস্পরিক সহযোগিতা ও যৌথ কার্যক্রম বাস্তবায়নে এগিয়ে আসার জন্য ডব্লিউআইপিওকে ধন্যবাদ জানান। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, দ্বি-পাক্ষিক সম্পর্ক জোরদার করার মাধ্যমে উভয় পক্ষ একাডেমিক ও আর্থ-সামাজিক উন্নয়নে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে।

এ সময় অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন এবং টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূইয়া উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top