সকল মেনু

এ যুগের রাজাকার নদী দখল ও ধ্বংসকারীরা : নৌমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক : নৌ পরিবহণ মন্ত্রী শাজাহান খান বলেছেন, ‘নদীরও প্রাণ আছে। নদী আমাদের মা। যারা এই নদী দখল ও ধ্বংস করছে, তারা এ যুগের রাজাকার।’  বুধবার রাজধানীর বিসিসি ভবনের ‘জাতীয় নদী রক্ষা কমিশন কার্যালয়ের শুভ উদ্বোধন ও কমিশনের কার্যক্রম অবহিতকরণ’ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।  নৌমন্ত্রী বলেন, ‘যারা নদী দখল ও ধ্বংসের সঙ্গে জড়িত তাদেরকে ছাড় দেওয়া হবে না। তারা যতই ক্ষমতাধর হোক না কেন।’ তিনি আরও বলেন, ‘আমাদের আগে যে সরকার ক্ষমতায় ছিল, তারা কেউ একটা ড্রেজার ক্রয় করেনি। নদী রক্ষার জন্য কোন ব্যবস্থাই নেয়নি। ২০০৩ যারা ক্ষমতায় ছিল, তারা নদী রক্ষায় একটি টাস্ক ফোর্স গঠন করেছিল। কিন্তু তার কর্ম উদ্যোগ ছিল না। যে কারণে তারা নদী রক্ষায় কোন কাজই করতে পারেনি। নদী খননের ও রক্ষার ব্যবস্থা নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার জন্যই আজ এই মন্ত্রণালয়ের নাম ছড়িয়ে পড়েছে দেশের সকল প্রান্তে।’

মন্ত্রী বলেন, ‘আমাদের সমুদ্রে অনেক প্রাকৃতিক সম্পদ রয়েছে। এই সম্পদ অর্জনের সুযোগ ছিল না। আজ সমুদ্র জয়ের মাধ্যমে আমরা তা অর্জন করতে পেড়েছি। এ ছাড়া নদীর পাড় থেকে আমরা প্রায় সাড়ে তিন হাজার অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছি এবং সেখানে ওয়াক-ওয়ে তৈরি করেছি। যাতে কেউ সেখানে নদী দখল করতে না পারে।’

এ সময় নদী দখল মুক্ত অভিযানে পরিবেশবাদীরা সহযোগিতা করায় তাদের ধন্যবাদ জ্ঞাপন ও গণমাধ্যম কর্মীদের সব সময় সহযোগিতা করার আহ্বান জানান মন্ত্রী।

অনুষ্ঠানে মন্ত্রী জাতীয় নদী রক্ষা কমিশনের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, নৌ মন্ত্রণালয়ের সচিব সৈয়দ নুরুল ইসলাম, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান আতাহারুল ইসলাম, জাতীয় নদী রক্ষা কমিশনের সাংগঠনিক সম্পাদক মো. আলাউদ্দিন প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top