সকল মেনু

বাঁদরের আলোচিত সেলফির মালিকানার রায়

 তথ্যপ্রযুক্তি প্রতিবেদক : বাঁদরের তোলা সেলফির মালিকানা নিয়ে ঝামেলা বেঁধেছিল উইকিপিডিয়া এবং যুক্তরাজ্যের ফটোগ্রাফার ডেভিড স্ল্যাটারের মধ্যে। বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছে। প্রযুক্তি বিশ্বের সাম্প্রতিক সময়ের অন্যতম আলোচিত এই ঘটনাটির রায় দিয়েছে আদালত। সাধারণত নিজের সেলফির মালিক নিজে হবে, এমনটাই হওয়ার কথা। কিন্তু বাঁদরের সেলফির ক্ষেত্রে ঘটনাটা ভিন্ন! কপিরাইট আদালতের রায় জানার আগে বাঁদরের সেলফি নিয়ে কী কারণে উইকিপিডিয়া এবং ফটোগ্রাফার ডেভিড স্ল্যাটারের মধ্যে মান-অভিমান সেটা জেনে নেয়া যাক।

যুক্তরাজ্যের ডেইলি মিররের খবরে বলা হয়েছে, ২০১১ সালে যুক্তরাজ্যের ফটোগ্রাফার ডেভিড স্ল্যাটার ছবি তুলতে যান ইন্দোনেশিয়ার সুলায়েসি দ্বীপের জঙ্গলে। সেখানে পশু-পাখিদের ছবি তুলতে ব্যস্ত থাকার সময় ম্যাকাক প্রজাতির একটি বাঁদর ডেভিডের ক্যামেরাটি ছিনিয়ে নিয়ে ক্যামেরার শাটার প্রেস করে অসংখ্য ছবি তোলার পাশাপাশি নিজের সেলফিও তোলে বাঁদরটি। বহু কায়দা করে ডেভিড তার ক্যামেরাটি হাতে পান।

ডেভিডের প্রকাশিত ছবিটি পৃথিবীর প্রথম কোনো প্রাণীর তোলা সেলফি হিসেবে ২০১২ সালে ব্যবহার করে উইকিপিডিয়ার সংস্থা উইকিমিডিয়া। উইকিমিডিয়ার প্রকাশিত ছবি বিনামূল্যের হওয়ায় বাঁদরের আলোচিত সেলফি উইকিমিডিয়া থেকে সংগ্রহ করে প্রকাশিত হতে থাকে বিশ্বের বিভিন্ন ম্যাগাজিন, পত্রিকা ও ওয়েবসাইটে। তারপরই শুরু হয় সমস্যা।

ডেভিড স্ল্যাটার উইকিমিডিয়া থেকে বাঁদরের সেলফি মুছে দেওয়ার পাশাপাশি অনুমতি না নিয়ে এতদিন ধরে ছবি ব্যবহারের জন্য উইকিপিডিয়ার কাছে ক্ষতিপূরণ হিসেবে প্রাপ্য অর্থ দাবী করেন। ডেভিডের যুক্তি, ‘ফটোগ্রাফি খুবই খরচসাপেক্ষ একটি শিল্প। ২০১১-তে ইন্দোনেশিয়া গিয়ে ছবি তুলতে গিয়ে আমার দু’হাজার ডলারের বেশি খরচ হয়েছিল। এ ছবির মালিক আমি। কারণ, ক্যামেরা আমার। বাঁদর শুধু ক্লিক করেছিল। ওই ছবিটির জন্য তিন বছরে প্রায় ১০ হাজার মার্কিন ডলার লাভ করতাম। সে সুযোগ বঞ্চিত হয়েছি’।

অন্যদিকে উইকিপিডিয়া ডেভিডের যুক্তি মানতে নারাজ। উইকিপিডিয়া কর্তৃপক্ষের যুক্তি হচ্ছে, সেলফি তুলেছে বাঁদরটি নিজে। তাই এই ছবির কপিরাইটে ডেভিডের কোনো অধিকার নেই। তাদের মতে, আইন অনুযায়ী মানুষ ছাড়া অন্য কোনো প্রাণীর কপিরাইট পাওয়ার অধিকার নেই।

উইকিপিডয়ার যুক্তি না মেনে কপিরাইট আদালতে উইকিপিডিয়ার বিরুদ্ধে কপিরাইট ভঙ্গ ও ক্ষতিপূরণের দাবীতে মামলা করেন ডেভিড স্ল্যাটার। কিন্তু অবশেষে আদালত রায় দিয়েছে উইকিপিডিয়ার পক্ষেই। কপিরাইট কর্তৃপক্ষের জানিয়েছে, বাঁদর বা অন্য কোনো প্রাণী যদি নিজে ছবি তোলে তবে সে ছবির কপিরাইট ওই প্রাণীর হবে না কিংবা ক্যামেরা মালিকেরও হবে না। একটি জন্তুর তোলা ছবি হিসেবে জনগণের জন্য ছবিটি রাখা হয়েছে। এখানে অন্য কারো কপিরাইট লঙ্ঘন করা হয়নি।

আলোচিত এই রায়ের মধ্যে দিয়ে খুব জটিল একটা ইস্যুর সমাধান হয়েছে বলে মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকরা। কেননা এতদিন প্রশ্ন ছিল, যখন একটি বাঁদর কোনো ফটোগ্রাফারের ক্যামেরা নিয়ে ছবি তুলবে, তখন সেই ছবিটির কপিরাইট কার? বাঁদরের নাকি যার ক্যামেরা তার? কিন্তু আইন অনুযায়ী, ছবিটি জনগণের জন্য হবে। কেননা পশু-পাখী কপিরাইট আইনের আওতাধীন হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top