সকল মেনু

প্রধানমন্ত্রীর জাপানি বিনিয়োগ বাড়ানোর আহ্বান

 নিজস্ব প্রতিবেদক,হটনিউজ২৪বিডি.কম: ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ হওয়ার পথে বাংলাদেশে জাপানি বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকায় আয়োজিত ‘বাংলাদেশ-জাপান সরকারি-বেসরকারি যৌথ অর্থনৈতিক সংলাপে’ যোগ দেয়া জাপানের চার সদস্যের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে সৌজন্য সাক্ষাত করতে গেলে শেখ হাসিনা এ আহ্বান জানান বলে তার প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী জানান। তিনি বলেন, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিসহ দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে বৈঠকে আলোচনা হয়। “বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, আমরা ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে গড়ার লক্ষ্য ঠিক করেছি। এ লক্ষ্য পূরণে আরো বেশি জাপানি বিনিয়োগ প্রয়োজন। “প্রধানমন্ত্রী বলেছেন, বাংলাদেশে বিনিয়োগ-বান্ধব পরিবেশ ও সুবিধা রয়েছে। জাপানি বিনিয়োগকারীরা এ সুযোগ গ্রহণ করতে পারেন।”
জাপানের বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশে জমি বরাদ্দ দেয়ার কথাও এ সময় উল্লেখ করেন প্রধানমন্ত্রী। জাপানি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির অর্থনীতি, বাণিজ্য ও শিল্প বিষয়ক উপমন্ত্রী নোরিহিকো ইশিগুরো। প্রেস সচিব বলেন, “নোরিহিকো ইশিগুরো প্রধানমন্ত্রীকে জানিয়েছেন, ২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত বাংলাদেশে জাপানের বিনিয়োগ বেড়েছে ১৫ গুণ। জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিতে থাকা বিভিন্ন খাত এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতে জাপানের ব্যবসায়ীরা বিনিয়োগে আগ্রহী।” ইশিগুরো জানান, আগামী ৬ ও ৭ সেপ্টেম্বর জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের বাংলাদেশ সফরের সময় উচ্চ পর্যায়ের একটি বাণিজ্য প্রতিনিধি দল তার সঙ্গে থাকবে। বাংলাদেশে বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনাগুলোর খোঁজ-খবর নেবেন তারা। প্রেস সচিব বলেন, “ইশিগুরো আশা করছেন, জাপানি উদ্যোক্তারা বাংলাদেশে ব্যাপকভাবে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করবেন, কারণ দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ায় কৌশলগত অবস্থানে রয়েছে বাংলাদেশ।”

মহেশখালীর মাতারবাড়িতে ১২০০ মেগাওয়াটের কয়লাভিত্তিক বিদ্যুত কেন্দ্র নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে বলে জানান শামীম।

তিনি বলেন, ৩৬ হাজার কোটি টাকার এ প্রকল্পের একটি বড় অংশের অর্থায়নের প্রস্তাব দিয়েছে জাপান।

অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী এ সময় উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top