সকল মেনু

‘সর্বোচ্চ সতর্কতাবস্থা’ঘোষণা ইরাকে জাতিসংঘের

 ডেস্ক রিপোর্ট : ইরাকে জাতিসংঘ সর্বোচ্চ পর্যায়ের সতর্কতাবস্থা ঘোষণা করেছে। সুন্নিপন্থি ইসলামিক স্টেটের (আইএসআইএস) জঙ্গিদের দখলবাজি ও রক্তাক্ত আক্রমণে ইরাকের উত্তরাঞ্চলে জনজীবনে চরম মানবিক বিপর্যয় নেমে আসার কারণে এ ঘোষণা দিয়েছে জাতিসংঘ। বৃহস্পতিবার বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।  একজন কুর্দিস কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি অনলাইনে বলা হয়েছে, ডোহুক শহরের ১ লাখ ৫০ হাজার শরণার্থীর অবস্থা খুবই খারাপ। জরুরি ভিত্তিতে তাদের মানবিক সাহায্য প্রয়োজন। এদিকে যুক্তরাষ্ট্র জানিয়েছে, সিনজার পর্বতে যে পরিমাণ ইয়াজিদি আটকা পড়ার কথা বলা হয়েছিল, বাস্তবে তা নয়। পর্যবেক্ষণে দেখা গেছে, সেখানে অল্পসংখ্যক মানুষ আশ্রয় নিয়েছে এবং তাদের অবস্থা অতটা খারাপ নয়, যতটা দাবি করা হয়েছিল। জাতিসংঘ জানিয়েছে, ইরাকে আশ্রয়চ্যুত মানুষের সংখ্যা ১২ লাখে দাঁড়িয়েছে। ইরাকের মতো আরো তিনটি দেশ সিরিয়া, দক্ষিণ সুদান ও মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে জাতিসংঘের সর্বোচ্চ পর্যায়ের জরুরি অবস্থা জারি রয়েছে।

জাতিসংঘের বিশেষ প্রতিনিধি নিকোলাই এমলাডেনোভ জানিয়েছেন, ইরাকে জাতিসংঘ ‘জরুরি অবস্থা লেভেল-৩’ ঘোষণা করেছে। এর উদ্দেশ্য আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে সেখানে জরুরি মানবিক সাহায্য পৌঁছে দেওয়ার আহ্বান জানানো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top