সকল মেনু

এ পর্যন্ত ইবোলা ভাইরাসে মৃত্যু ১০১৩

 ডেস্ক রিপোর্ট : পশ্চিম আফ্রিকায় ছড়িয়ে পড়া ইবোলা ভাইরাসে মৃত্যুর সংখ্যা হাজার ছাড়িয়েছে। লাইবেরিয়া, গিনি এবং সিরিয়া লিওনে ইবোলা ভাইরাস ব্যাপক আকারে ছড়িয়ে পড়ায় দেশগুলোতে বিপর্যয় নেমে এসেছে। প্রতিদিনই মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। বিজ্ঞানিরা সাবধান করেছেন, ছোঁয়াচে লাগলেই এক মানুষের দেহ থেকে অন্য মানুষের দেহে ভাইরাসটি ছড়িয়ে পড়তে পারে। যদি উপযুক্ত সতর্কতামূলক ব্যবস্থা না নেওয়া হয়, তাহলে এক দেশ থেকে অন্য দেশে অতি সহজেই ছড়িয়ে পড়তে পারে এই ভাইরাস।

বিশ্বস্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ইবোলা ভাইবাস ছড়িয়ে পড়ার পর থেকে গিনি, লাইবেরিয়া এবং সিরিয়া লিওনে সোমবার পর্যন্ত মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১০১৩ জনে।

এদিকে, ইবোলা ভাইরাসের প্রতিশোধক হিসেবে যুক্তরাষ্ট্র থেকে একটি অপরীক্ষিত ওষুধ লাইবেরিয়ায় পাঠানো হয়েছে। লাইবেরিয়ার প্রেসিডেন্ট এললেন জনসন সারলিফের অনুরোধে যুক্তরাষ্ট্র অপরীক্ষিত ওষুধটি লাইব্রেরিয়ায় পাঠায়।

ওষুধটি ইতিমধ্যে লাইব্রেবিয়ায় ইবোলা ভাইরাস আক্রান্ত দুইজনের ওপর প্রয়োগ করা হয়েছে। এতে তাদের অবস্থার সামান্য উন্নতি লক্ষ্য করা গেছে। ওষুধটি কার্যকর হলে বিনামূল্যে লাইবেরিয়ার জনগণের জন্য সরবরাহ করা হবে।

ওষুধটি দিয়ে বানরের ওপর পরীক্ষা চালানো হয়েছে। তবে মানুষের ওপর পরীক্ষা করা হয়নি। লাইবেরিয়ায় ওষুধটি প্রয়োগ করার পর তার ফলাফল নিয়ে বিশ্লেষণের জন্য মঙ্গলবার বিশ্বস্বাস্থ্য সংস্থা জরুরি মিটিং ডেকেছে।

এদিকে, গিনি, লাইবেরিয়া এবং সিরিয়া লিওন থেকে সব ধরণের যাত্রীবাহী বিমানের ফ্লাইট নিষিদ্ধ করেছে আইভরি কোস্ট। এ ভাইরাস যাতে দেশে প্রবেশ করতে না পারে সে জন্য সৌদি আরবও এ তিনটি দেশ থেকে ফ্লাইট নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছে।

নতুন ধরনের এই ভাইরাস মানবদেহে সংক্রমিত হলে ৯০ শতাংশ ক্ষেত্রেই রোগীর মৃত্যু ঘটে। ইবোলা ভাইরাস আক্রান্ত হলে তা নিরাময়ের কোনো ওষুধ এখনো পর্যন্ত আবিষ্কৃত হয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইবোলা ছড়িয়ে পড়াকে বিশ্বব্যাপী জরুরি জনস্বাস্থ্য পরিস্থিতি হিসেবে ঘোষণা করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top