সকল মেনু

বেইলি রোডের সরকারি স্কুল স্থানান্তরের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ

 নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বেইলি রোডে গার্ল গাইডের জমির ওপর নির্মিত সামাজিক শিক্ষা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে স্থানান্তর বিষয়ে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। মঙ্গলবার রাষ্ট্রপক্ষের করা আপিল শুনানি শেষে আপিল বিভাগের চেম্বার বিচারপতি নাজমুন আরা সুলতানা হাইকোর্টের রায় বহাল রেখে আদেশ দেন। একই সঙ্গে আগামী ৭ সেপ্টেম্বর আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এ বিষয়ে শুনানির জন্য দিন ধার্য করা হয়েছে। আদালতে বাংলাদেশ গার্ল গাইডের পক্ষে শুনানি করেন মনসুরুল  হক। অপরদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

আইনজীবী মনসুরুল হক জানান, চেম্বার বিচারপতি হাইকোর্টের রায় বহাল রাখার কারণে স্কুলটি গার্ল গাইডের জায়গা থেকে সরিয়ে নিতে হবে।

এর আগে গার্ল গার্ডসের জমির ওপর স্থাপিত সামাজিক শিক্ষা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে অন্যত্র সরিয়ে নিতে ২০০২ সালের ২৪ জুলাই প্রাথমিক ও গণ শিক্ষা বিভাগ চিঠি দেয়। একই সঙ্গে পার্শ্ববর্তী নিধু স্মৃতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সঙ্গে এক হয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্যও আদেশে বলা হয়।

এরপর ২০০৮ সালের ৭ ফেব্রুয়ারি আরেকটি আদেশবলে প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয় আগের আদেশটি বাতিল করে।

সরকারের এ আদেশকে চ্যালেঞ্জ করে একই বছর গার্ল গাইড হাইকোর্টে একটি রিট দায়ের করে। এরপর আদালত সরকারের আদেশটি স্থগিত করে রুল দেন। ২০১৪ সালের ২০ ফেব্রুয়ারি হাইকোর্ট সরকারের আদেশ বাতিল করে সামাজিক শিক্ষা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে পাশ্ববর্তী নিধু স্মৃতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সঙ্গে একীভূত করার আদেশ দেন।

হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করলে আজ চেম্বার বিচারপতি হাইকোর্টের রায় বহাল রেখে আদেশ দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top