সকল মেনু

তল্লাশি স্থগিত, ধাতব পদার্থের অনুসন্ধান চলবে

  মুন্সীগঞ্জ প্রতিনিধি: পদ্মার তলদেশ হতে শনিবার তুলে আনা ছবির ধাতব বস্তু পিনাক-৬ কিনা তা নিশ্চিত করার কার্যক্রম ছাড়া সব তল্লাশি কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়েছে। রোববার দুপুর সোয়া ১২টার দিকে মাওয়া রেস্টহাউজে দেয়া এক সংবাদ সম্মেলনে মুন্সীগঞ্জ জেলা প্রশাসক সাইফুল হাসান বাদল এ কথা জানান।  মাওয়ায় তিনশতাধিক যাত্রী নিয়ে পদ্মায় ডুবে যাওয়া এমএল পিনাক-৬ লঞ্চ ডুবির ঘটনার সপ্তম দিন রোববার এ ঘোষণা দেয়া হলো।  সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক সাইফুল হাসান বাদল বলেন, ‘শনিবার দুপুরে যে ধাতব বস্তুটির ইমেজ ধরা পড়েছে তা পিনাক-৬ লঞ্চের কিনা তা শতভাগ নিশ্চিত হতে একমাত্র কাণ্ডরি-২ ও জরিপ-১০ নামে অনুসন্ধানী জাহাজ কাজ চালিয়ে যাবে।’ তল্লাশি কার্যক্রম বন্ধ রাখলেও নৌবাহিনী, বিআইডব্লিউটিএ, ফায়ার সার্ভিসের ডুবুরি দল মাওয়ায় অবস্থান করবে। ধাতব বস্তুটি যদি পিনাক-৬ হয়ে থাকে তাহলে তা উদ্ধার করতে ডুবুরির প্রয়োজন হবে। এছাড়া উদ্ধারকারী জাহাজ রুস্তম ও নির্ভীকও এখানেই থাকবে। তিনি বলেন, ‘আধুনিক প্রযুক্তির মাধ্যমে পদ্মা নদীর ৫০ বর্গ কিলোমিটার এলাকায় সাতদিন ধরে তল্লাশি চালিয়ে শনাক্ত করার চেষ্টা চালানো হলেও ডুবে যাওয়া পিনাক-৬ শনাক্ত করতে পারেনি সমন্বিত উদ্ধারকারী দল।’ এ সময় নৌবাহিনীর ক্যাপ্টেন নজরুল ইসলাম, কাণ্ডরি-২ এর কমান্ডার মনজুরুল করিমসহ সমন্বিত উদ্ধারকারী দলের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ ছাড়া নৌবাহিনীর সন্ধানী, তিস্তা ও বিআইডব্লিউটিএর জাহাজ, কোস্টগার্ড, ফায়ার সার্ভিসসহ অন্যান্য সমন্বিত উদ্ধারকারী দলগুলোকে অনুসন্ধান কার্যক্রম থেকে সরিয়ে নেয়া হয়েছে। এখন থেকে তারা আর এ কার্যক্রমে যুক্ত থাকবে না সংবাদ সম্মেলনে জানানো হয়।

তিনি আরো বলেন, ‘ভেসে ওঠা মৃতদেহ উদ্ধার কাজ ও ধাতব বস্তুর ইমেজ যাচাই বাছাই কাজ অব্যাহত রেখে অন্যান্য সব অনুসন্ধান কাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। নৌপরিবহন মন্ত্রী শাজাহান খানসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে তিনি জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top