সকল মেনু

প্রগতি লেখক সংঘের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত

 ডেস্ক রিপোর্ট : ‘দ্রোহে আর রুদ্রে বাজাক ঢোলক শূদ্রে’ স্লোগানকে ধারন করে অনুষ্ঠিত হলো বাংলাদেশ প্রগতি লেখক সংঘের প্রথম জাতীয় সম্মেলন। রাজধানীর মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে শুক্রবার সকাল ১০টায় জাতীয় সঙ্গীত গাওয়ার মধ্য দিয়ে সম্মেলনের সূচনা হয়। সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন এমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। প্রগতি লেখক সংঘের সভাপতি অধ্যাপক বদিউর রহমানের সভাপতিত্বে সম্মেলন অনুষ্ঠানে উদীচীর সভাপতি কামাল লোহানী, সিপিবির সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, সানজিদা খাতুন এমপি, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ, ভারতীয় কবি সুকুমার সরকার, নন্দিতা সরকার, জাপানের মানবতাবাদী লেখিকা নাওমি ওয়াতানাবে, ইতালিয় প্রগতিবাদী লেখক সিলভানো গারেল্লো এবং সম্মেলন আহ্বায়ক কামরুল হাসান শায়ক বক্তব্য রাখেন। সম্মেলন পরিচালনা করেন সংঘের সাধারণ সম্পাদক ড. রতন সিদ্দিকী। সম্মেলনে দেশি-বিদেশি লেখকসহ দেশের বিভিন্ন জেলার দুই শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করেন।

ভারতীয় কবি সুকুমার সরকার বলেন, বাংলাদেশে হিন্দি ও ইংরেজির অতটা দাপট নেই। মানুষের ধর্ম মানবতা। এ ব্যাপারে আমাদের সজাগ থাকতে হবে। বিশেষ অতিথির বক্তব্যে নাওমি ওয়াতানাবে বলেন, আমরা এক জাহাজের যাত্রী। সংঘাতের বিরুদ্ধে সাহিত্য ভূমিকা রাখতে পারে। এ জন্য আমাদের মানবিক সাহিত্য সৃষ্টি করতে হবে। মুজাহিদুল ইসলাম সেলিম তরুণদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, শোষণমুক্ত সমাজ গঠনে তাদের ভূমিকা রাখতে হবে। সিলভানো গারেল্লো বিশেষ অতিথির বক্তব্যে ধর্মীয়, রাজনৈতিক, সামাজিক সব ক্ষেত্রেই যে বিভক্তি বিরাজ করছে সেগুলো দূর করে নতুন মানসিকতা নিয়ে কাজ করার আহ্বান জানান। সংস্কৃতি ও শিক্ষার ক্ষেত্রে তিনি নতুন করে ভাবনার ওপর গুরুত্ব আরোপ করেন। উদ্বোধকের বক্তব্যে ড. আনিসুজ্জামান প্রগতি লেখক সংঘের প্রতিষ্ঠাকালীন সদস্যদের স্মরণ করে অতীত থেকে শিক্ষা নিয়ে মানুষ এবং এ দেশের সংস্কৃতির প্রতি দায়বদ্ধ থেকে লেখকের কর্তব্য তুলে ধরেন।

সম্মেলন অনুষ্ঠানে ড. আনিসুজ্জামান, ঢাবি চারুকলা অনুষদের সাবেক ডীন অধ্যাপক মতলুব আলী, কবি সুকুমার সরকার, সিলভানো গারেল্লো, নাওমি ওয়াতানাবে, নাট্যকর্মী রুমা মোদক, আদিবাসী কবি এ কে শেরাম এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির কার্য নির্বাহী পরিচালক কামরুল হাসান শায়ককে সম্মননা জানানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top