সকল মেনু

বকেয়া ১০ আগস্টের মধ্যে না দিলে ব্যবস্থা

 অর্থনৈতিক প্রতিবেদক : তোবা গ্রুপের পাঁচ কারখানার শ্রমিকদের বাকি এক মাসের বেতন আগামী ১০ আগস্টের মধ্যে প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে। এ নির্দেশ পালিত না হলে মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। বৃহস্পতিবার বিকেলে বিজিএমইএ ভবনে নৌপরিবহণমন্ত্রী মো. শাজাহান খান, শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু ও বিজিএমইএ নেতাদের সঙ্গে তোবা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দেলোয়ার হোসেনের বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়। বৈঠক শেষে নৌপরিবহণমন্ত্রী মো. শাজাহান খান সাংবাদিকদের বলেন, ১০ আগস্টের মধ্যে জুলাই মাসের বেতন মালিক না দিলে সরকারের পক্ষ থেকে যা যা করা দরকার তাই করা হবে। প্রয়োজনে সম্পত্তি বিক্রি করে হলেও মালিককে বেতন দিতে হবে।’

তিনি বলেন, রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে আন্দোলন করলে তা হঠকারিতায় রূপ নেয়। এই হঠকারিতা বুঝতে পেরে ৯৫ ভাগ শ্রমিক বেতন নিয়ে গেছেন।

শ্রমিকদের বেতন দেওয়াকে কেন্দ্র করে ‘পানি ঘোলা করার’ চেষ্টা করা হচ্ছে উল্লেখ করে শাজাহান খান বলেন, বহিরাগত কিছু লোক গতকাল কারখানা ভবনে আক্রমণ করেছিল। তবে সরকার এই ব্যাপারে সর্তক রয়েছে।
কোনো শ্রমিক নেতাকে গ্রেফতার করা হয়েছে কি না- জানতে চাইলে মন্ত্রী বলেন তিনি জানেন না।

এ সময় শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেন, ‘তোবা গ্রুপের মালিক দেলোয়ার হোসেন শ্রমিকদের জুলাই মাসের বেতন ১০ আগস্টের মধ্যে না দিলে সরকারের পক্ষ থেকে তাকে বেতন প্রদানে বাধ্য করা হবে।’

বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম বলেন, ‘প্রতিষ্ঠানের মালিক দেলোয়ার হোসেনের সঙ্গে বৈঠক হয়েছে। তাকে জুলাই মাসের বেতন পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে বিজিএমইএ জানিয়েছে, বৃহস্পতিবার বিকেল পর্যন্ত ১৫০০ শ্রমিকের মধ্যে ১৩১৫ শ্রমিক তাদের কাছ থেকে বেতন গ্রহণ করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top