সকল মেনু

মুসলমানদের ৪র্থ রোকন হজ্জ

 ডাঃ জি এম ক্যাপ্টেন, কুড়িগ্রামঃ ইহা বাস্তব মুখী এবাদত কারন আমরা নিয়াত করি “কাবাতে শরিফতে আল্লাহ আকবর। আমার বিশ্বস করি পশ্চিম দিগন্তে কাবা সেই কাবাতে সেজ্জা করিতেছি। কাবা আমার সামনে নাই। ৬ হাজার মাইল দূরে যারা হজ্জ করা তারা কাবা কে সমনে রাখে তা ছাড়া প্রতিটি পূন্ন ভূমিকা বাস্তব জীবন রইয়াছে। কোরান মজিদে
ছুরা হজ্জ পাঃ১৭ আঃ ২৬ পৃষ্টা নং-৭০৪
বিসমিল্লাহের রহমানের রহিম=
আইজাবাউ আনালী ইব্রাহিম মা-কানাল বাইতি আল্লা
অনুবাদ=আল্লাহ তাহার ঘড় বা বায়তুল্লার স্থান হজরত ইব্রাহিম ছাঃ কে নিদৃষ্ট বা চিহ্নিত করিয়া দিয়া বলিয়াছেন আমার সাথে শরীক করিও না পবিত্র রাখিও আমার ঘড়। আওতায় কেয়ার রুকু ও মেজদা করিদের জন্য। হজরত ইব্রাহিম ছাঃ আনুমান ৪৫০ হাজার বৎসর পূবের ঐ নিদৃষ্ট স্থানে  বয়তুল্ল্যা বা আল্লার খড় নির্মান কাজ শুরু করেন। ঘড়ের ওয়াল ৩ ফুট গাথুনি হবার পর ইব্রাহিম ছাঃ আল্লার কাছ প্রর্থনা করিতে লাগালেন হে: আল্লাহ এই মরু ভূমির মধ্যে জন বশতি তৈত্ত দানব কিছুই নাই শুধু আমি ও আমার শিশুপুত্র ইমলাইল, গাথুনির পাথর বহন করে কে। আল্লাহ তায়ালা উত্তর দিন বন্ধু ইব্রাহিম তুমি পাহারের চুরায় দরিয়া বলিয়া দাও হে নিষ্টুর নিমম পাথর খন্ড আমি আল্লাহ ঘড় নির্মান করিতে চাই, হে পাথর নিমম পাহার পাথর খন্ড আকাশে আমার হাতের কাছা কাছি এসে যাও। ঠিক তাই হল এমনি ভাবে বায়তুল্লা মুরীফ বর্তমান স্থানে পাথর বহন করি যে পাহার খন্ড আর মরে গেল না কাবার পাশে থাকিয়া গেল। নাম মাকামে ইব্রাহিম। মকল হজ্জ যাত্রীরা ঐ স্থানে ২ রাকাত নামাজ আদায় করেন। প্রমান পাওয়া যায় ঐ স্থানে হজরত ইব্রাহিম ছাঃ পা-মোবারক ছাফ মোনার রেলিং দিয়া ঘেরা আছেঠ। মা কাম ইব্রাহিম এর জীবনী আছে। শুধু এই নয় সোনার অক্ষরে লেখা কাশ পদায় ঢাকা কারা ঘরের চার দিকে অনেক পন্নভূমি বা স্থান রহিয়াছে প্রতিটি পূন্ন স্থানের ক্ষিপ্ত জীবনী রহিয়াছে। যেমন মোলতাইস, হাতিম মিজারে রহমত, ইজারে আছওয়াদ, হাফ রাফ রোকনে ইয়া মনি, আর জম জম ছাফা ও মরোয়া এই মমন্ত পূন্ন স্থানের জীবনী আছে প্রকাশ করা হলে আপনার ধৈর্য্য খাকার না হজ্জ বাস্তব। আপ্রান চেষ্টা করে হজ্জ করিবার নিয়াত করুন। পশ্চিম আজি খুলিয়াছে দার উহা: হতে মবে নিবে উপহার দেবে আর নিবে মিলাবে মিলাবে কেউ যাবে না ফিরে (২) খুলে দিয়াছে আল্লাহ রহমতেরি ভান্ডার আজকি বুঝি করার পথে ভির জামিয়াছে প্রভাত হতে ছুটছে মানুষ কাবার ঘড়ে মিজাদা দিতে আজকি বুজি পাপী তাপী মব গোনাগার নিল মাফী কলার নিবি কারার ছবি কেয়ামতে করিয় দারা। আপনি খাছে করে ছহি নিয়াত করুন কারা তোয়াফ জেয়ারত ভ্রমনের জন্য আল্লাহ আপনার অর্থনৈতিক সংঙ্কট দূর করে দিবেন আপনার ধন্য হবেন আল্লাহ তৌফিক দিন “আমিন”

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top