সকল মেনু

প্রিয় বন্ধুর পাশে শেষ বিদায়ে শেখ হাসিনা

 নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশিষ্ট সাংবাদিক ও প্রাক্তন সংসদ সদস্য এ এন মাহফুজা খাতুন বেবী মওদুদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।  প্রিয় বন্ধুর মৃত্যুর সংবাদে হাসপাতালে ছুটে যান শেখ হাসিনা। সেখানে বেবী মওদুদের দুই ছেলে রবিউল হাসান অভি ও শফিউল হাসান দীপ্তকে সান্ত্বনা দিতে গিয়ে প্রধানমন্ত্রী নিজেও আবেগাপ্লুত হয়ে পড়েন। সাংবাদিকতা, সাহিত্য এবং রাজনীতিতে বেবী মওদুদের বিশেষ অবদানের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী শুক্রবার এক শোকবার্তায় বলেন, ‘তার মৃত্যুতে জাতির অপূরণীয় ক্ষতি হয়েছে।’ তিনি মরহুমার রুহের মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবার, গুণগ্রাহী এবং শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান। এর আগে গত ১২ জুলাই অসুস্থ বেবী মওদুদকে দেখতে হাসপাতালে যান প্রধানমন্ত্রী। বেবী মওদুদের বড় ছেলে রবিউল হাসান অভি জানান, শুক্রবার এশার নামাজের পর ধানমন্ডির ঈদগাহ মসজিদে তার মায়ের জানাজা হবে। সেখান থেকে মরদেহ নিয়ে যাওয়া হবে জাতীয় প্রেসক্লাবে। রাতে বনানী কবরস্থানে স্বামী অ্যাডভোকেট মো. হাসান আলীর কবরেই দাফন করা হবে বেবী মওদুদকে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এক শোকবার্তায় বলেন, ‘বেবী মওদুদ ছিলেন সৎ ও সাহসী সাংবাদিক। তার মৃত্যুতে জাতি একজন নির্ভীক সংবাদকর্মীকে হারাল।’ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

প্রসঙ্গত, শুক্রবার বেলা ৩টায় এন মাহফুজা খাতুন বেবী মওদুদ রাজধানীর গুলশানের ইউনাইটেড হাসপাতালে ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৬৬ বছর। মৃত্যুকালে তিনি দুই ছেলে রেখে গেছেন।

বেবী মওদুদ জন্মগ্রহণ করেন ১৯৪৮ সালের ২৩ জুন, কলকাতায়। তার বাবা আবদুল মওদুদ ছিলেন একজন বিচারপতি। আর মায়ের নাম হেদায়েতুন নেসা। ছয় ভাই ও তিন বোনের মধ্যে তিনি ছিলেন তৃতীয়। তার শ্বশুরবাড়ি ছিল ঠাকুরগাঁওয়ে।

১৯৬৭ সাল থেকে সাংবাদিকতায় জড়িত বেবী মওদুদ সংবাদ, বিবিসি, দৈনিক ইত্তেফাক, বাসস ও সাপ্তাহিক বিচিত্রায় দীর্ঘদিন কাজ করার পর বিডিনিউজ টোয়েন্টিফোর ডট কমে যোগ দেন।

পরবর্তী সময়ে সাংবাদিকতার এই দিকপাল সাহসী নারী নবম জাতীয় সংসদে আওয়ামী লীগের মনোনয়নে সংরক্ষিত নারী আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এ ছাড়া সমাজকল্যাণ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি এবং লাইব্রেরি কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top