সকল মেনু

জলবিদ্যুৎ উৎপাদনে ত্রিদেশীয় পরিকল্পনা

 হটনিউজ ডেস্ক,ঢাকা: ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে জলবিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। এ লক্ষ্যে আগস্টের শেষ দিকে বাংলাদেশ, ভারত ও নেপাল এবং বাংলাদেশ, ভারত ও ভুটানের মধ্যে আলাদা আলাদা ত্রি-পাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে। এ প্রকল্পে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি)সহ বেশ কয়েকটি সংস্থা আর্থিক সহযোগিতার আশ্বাস দিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। এ বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম  হটনিউজকে বলেন, ‘জলবিদ্যুৎ উৎপাদন নিয়ে এর আগে নেপালের সঙ্গে বাংলাদেশের সচিব পর্যায়ে দ্বি-পাক্ষিক বৈঠক হয়েছে। ভারতের সঙ্গেও আলাদা বৈঠক হয়েছে। কিন্তু ত্রি-পাক্ষিক কোনো বৈঠক হয়নি।’ তিনি বলেন, প্রথমবারের মতো আমরা ভারত ও নেপাল এবং ভারত ও ভুটানের সঙ্গে আলাদা আলাদা ত্রি-পাক্ষিক বৈঠক করবো। জলবিদ্যুৎ উৎপাদন সংক্রান্ত ত্রি-পাক্ষিক বৈঠক দুটি গত মে মাসেই হওয়ার কথা ছিল। কিন্তু ভারতের জাতীয় নির্বাচনের কারণে তা সম্ভব হয়নি।’ পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরো বলেন, ‘এরই মধ্যে বেশ কয়েকটি দাতা সংস্থা জলবিদ্যুৎ উৎপাদন প্রকল্পে আর্থিক সহযোগিতা প্রদানের আশ্বাস দিয়েছে।’ সূত্র জানায়, গত এপ্রিলে ভারত-বাংলাদেশ বিদ্যুৎবিষয়ক যৌথ কমিটির বৈঠকে বাংলাদেশের করিডোর ব্যবহার করে ভারতের উত্তর-পূর্ব থেকে পশ্চিমাঞ্চলে ৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ নিয়ে যাওয়ার জন্য ট্রান্সমিশন লাইন নির্মাণের নীতিগত অনুমাদন দেয়া হয়। সঞ্চালন লাইনটি আসামের রাঙ্গিয়া রাওটা থেকে বাংলাদেশের বড়পুকুরিয়া হয়ে বিহারের বরাকপুর পর্যন্ত নিয়ে যাওয়া হবে। ওই বৈঠকে উভয় দেশের বিদ্যুৎ সচিব অংশগ্রহণ করেন। এরপরই সরকার ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে জলবিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা গ্রহণ করে। ভারতের বিদ্যুৎ সঞ্চালন লাইন প্রসঙ্গে শাহরিয়ার আলম বলেন, ‘বাংলাদেশ চাইলে ওই সঞ্চালন লাইন থেকে প্রয়োজন মাফিক বিদ্যুৎ নিয়ে ব্যবহার করতে পারবে এই শর্তেই মূলত ভারতকে বাংলাদেশের উপর দিয়ে ট্রান্সমিশন লাইন নিয়ে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে।’

বাংলাদেশের সঙ্গে ভারত, নেপাল ও ভুটানের ত্রি-পাক্ষিক বৈঠক দু’টিতে বিদ্যুৎ বিভাগের একজন যুগ্ম-সচিব ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিষয়ক মহাপরিচালক অংশ নেবেন বলে জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top