সকল মেনু

সার্বক্ষনিক যাত্রীদের সেবায় কাজ করছে রেলওয়ে- রেলপথ মন্ত্রী

 রাজশাহী থেকে ফিরে এস এন ইউসুফ: রেলপথ মন্ত্রী মুজিবুল হক বলেছেন, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে যাত্রীদের সেবা দেয়ার লক্ষ্যে রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে ব্যাপক পদক্ষেপ হতে নিয়েছে। ঈদুল ফিতর উপলক্ষ্যে প্রতিটি ষ্টেশনে কালোবাজারি বন্ধ আর ট্রেনের শিডিউল সঠিক রেখে সার্বক্ষনিক যাত্রীদের সেবায় কাজ করছে রেলওয়ের সর্বস্তরের কর্মকর্তারা। বর্তমানে রেলের সেবার মান অতিতের চেয়ে অনেক গুণ বেড়েছে তাই সর্বস্তরের মানুষ এখন নিরাপদ বাহন হিসেবে রেলকেই বেশী প্রধান্য দিচ্ছে। এবারের ঈদে অতিরিক্ত চাপ সামাল দিতে আমরা সর্বক্ষণিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। যাত্রীদের সেবাই আমাদের মূল উদ্দেশ্য এবং লক্ষ্য। মন্ত্রী ঈদুল ফিতর উপলক্ষ্যে সঠিক ভাবে ট্রেন চলাচল ও যাত্রীদের সুষ্ঠ সুন্দর যাতায়াত নিচ্ছিত করতে বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের রেলওয়ের কর্মকর্তাদের ব্রিফিং এবং জনগনের সহযোগিতা কামনায় ১৯ জুলাই সকালে রাজশাহী রেলওয়ে ষ্টেশনে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, রেলে ভ্রমণকারী যাত্রীদের সুন্দর ভ্রমণের কথা বিবেচনা করে  প্রতি বছরের ন্যায় এবারও অগ্রিম টিকেটের ব্যবস্থা রয়েছে। ২০ জুলাই থেকে ২৪ জুলাই পর্যন্তÍ এ অগ্রিম টিকেট বিক্রি চলবে। প্রতিদিন ৫০ থেকে ৬০ হাজার আসনের বিপরীতে এসব টিকিট বিক্রি হবে। এছাড়াও অতিরিক্ত ২৫ ভাগ স্ট্যাডিং টিকিট বিক্রি হবে।
টিকিট কালোবাজারী রোধে এবার ঈদের অগ্রীম টিকিট বিক্রি শুরু হবে ৫দিন আগে থেকে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে টিকিট বিক্রি। এবারই একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট নিতে পারবেন এছাড়া ২৭ জুলাই থেকে পূর্ব ও পশ্চিমাঞ্চলে বিক্রি হবে ফিরতি টিকিট। এবার ঈদ উপলক্ষে আন্তঃনগর ট্রেনে বাড়তি ১৬৬ বগি যোগ করা হবে এবং পুরাতন নতুন মিলিয়ে ২০৫টি লোকোমটিভ ইঞ্জিন এবারের ঈদের যাত্রীদেও সেবায় চলাচল করবে।

তিনি বলেন, প্রতিবছরের ন্যায় এবারও ঈদে ঘরমুখো যাত্রীদের চাপ সামাল দিতে স্পেশাল ট্রেন ঢাকার কমলাপুর থেকে বিভিন্ন গন্তব্যে ছেড়ে যাবে। শোলাকিয়ায় ঈদের জামাত উপলক্ষে ঈদের দিনেও চালু থাকবে স্পেশাল ট্রেন। ঈদ উপলক্ষে ঈদের পূর্বের ৫দিন  থেকে সব ধরণের মালবাহী ট্রেন বন্ধ থাকবে।

মন্ত্রী এসময় বলেন জিআরপি, আরএনবি ও স্থানীয় পুলিশ এবং র‌্যাব ও বিজিবি‘র সহযোগিতায় টিকেট কালোবাজারী প্রতিরোধের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ঈদের সময় ঢাকা স্টেশনের চারিদিকে এক কিলোমিটার এলাকা জুড়ে গোয়েন্দা তৎপরতার মাধ্যমে টিকেট কালোবাজারী বন্ধের কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে ঢাকা স্টেশনের ন্যায় অন্যান্য বড় বড় স্টেশনে পুলিশ, রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্য দ্বারা প্রহরার ব্যবস্থা করা হয়েছে। প্রয়োজনে এবং সম্ভাব্য ক্ষেত্রে সিসিটিভি ক্যামেরা ব্যবহার করে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে। যাত্রীদের সেবা দেয়ার লক্ষ্যে রেলের উর্দ্বতন সকল কর্মকর্তাদের ঈদের ছুটি বাতিল করা হয়েছে। সব ধরণের আন্তনগর ট্রেনের ডে-অফ প্রত্যাহার করা হয়েছে।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় মহাব্যবস্থাপক আব্দুল আওয়াল ভূঁঞার সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, বাংলাদেশ সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি, রাজশাহী সিটি কর্পোরেশনের সাবেক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, সংসদ সদস্য আইন উদ্দীন, সংসদ সদস্য আক্তার জাহান, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক তাফাজ্জল হোসেন, রাজশাহী মহানগর আওয়ামীলীগের সভাপতি বজলার রহমান, রাজশাহী জেলা প্রশাসক  মেজবাহ উদ্দীন, আর এম পি ডিসি তানভীর হায়দার চৌধুরী, রেলওয়ে পুলিশ সুপার সিদ্দিকুর রহমান, বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল হোসেন প্রমূখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top