সকল মেনু

নেদারল্যান্ডস টাইব্রেকার ভাগ্যে সেমিফাইনালে

 ক্রীড়া ডেস্ক : টাইব্রেকারে কোস্টারিকাকে ৪-৩ গোলে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে উঠল নেদারল্যান্ডস। বুধবার সাও পাওলোয় দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার মুখোমুখি হবে নেদারল্যান্ডস। শনিবার রাত ২টায় ব্রাজিলের সেলভাদরে মুখোমুখি হয় দুই দল। ৯০ মিনিটের ম্যাচ থাকে গোলশূন্য। এরপর অতিরিক্ত ৩০ মিনিটের ম্যাচেও গোল আদায় করতে পারেনি কোনো দল। ম্যাচ গড়ায় টাইব্রেকারে। টাইব্রেকারে চারটি শট নেয় নেদারল্যান্ডস। চারটি শট থেকে গোল আদায় করে নেয় ডাচরা। অন্যদিকে পাঁচটি শট নিয়ে দুটি মিস করে কোস্টারিকা। অধিনায়ক ব্রায়ান রুইজ ও মাইকেল উমানা গোল করতে ব্যর্থ হন। অসাধারণ দুটি সেভ করে নেদার‌ল্যান্ডসের জয়ের নায়ক টিম ক্রুল।  তবে ভাগ্যদেবী যে নেদারল্যান্ডসের সঙ্গে ছিল না, তা বলতেই হবে। কেননা ম্যাচের ৮৩ ও ১১৯ মিনিটে স্নেইডারের নেওয়া শট গোলবারে লেগে ফিরে আসে। এবং ৩৯ মিনিটে কেইলর নেভাস, স্নেইডারের শট ফিরিয়ে দিয়ে কোস্টারিকাকে গোল হজম করা থেকে বাঁচিয়ে দেন। এরপর দ্বিতীয়ার্ধে ফিরে আক্রমণের ধার বাড়িয়ে দেয় গত আসরের ফাইনালিস্টরা।

৫৩ মিনিটে অারিয়ান রোবেনের ক্রস থেকে বল পেয়ে দলকে এগিয়ে নেওয়ার সহজ সুযোগটি হাতছাড়া করেন রবিন ফন পার্সি। কাউন্টার অ্যাটাকে কোস্টারিকার আক্রমণ লক্ষ্যভ্রষ্ট হয়। এরপর দ্বিতীয়ার্ধের শেষ সময়ে স্নেইডারের ক্রস থেকে পার্সি পা ছোঁয়ালেই গোলের দেখা পেত ডাচরা। কিন্তু সেই যাত্রাতেও ব্যর্থ পার্সি।

কম যায়নি কোস্টারিকা। ১০৫ মিনিটে মারকো উরেনারের পাসে বল পেয়ে ক্রিস্তিয়ান বোলোনাস লক্ষ্যভেদ করতে পারেননি। এক মিনিট পরই উরেনার শট ঠেকিয়ে দিয়ে ডাচদের গোল হজমের থেকে বাঁচিয়ে দেন ইয়াসপার সিলেসেন।

কোয়ার্টার ফাইনালে হেরে গেলেও বিশ্বকাপটি নিজেদের করে নিয়েছে কোস্টারিকা। বিশ্বকাপে তারা পড়েছিল ইতালি, ইংল্যান্ড আর উরুগুয়ের মতো সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের নিয়ে গঠিত ডেথ গ্রুপ খ্যাত ‘ডি’ গ্রুপে।

এই গ্রুপে কোস্টারিকাকে কেউ গণনাতেই ধরেনি। কিন্তু সেই কোস্টারিকাই উরুগুয়ে, ইতালিকে হারিয়ে এবং ইংল্যান্ডকে রুখে দিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে ওঠে। সেখানে শক্তিশালী গ্রিসকে টাইব্রেকারে হারিয়ে নিশ্চিত করে কোয়ার্টার ফাইনালও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top