সকল মেনু

ভাঙ্গায় পাটের বাম্পার ফলন ব্যাহতের আশঙ্কা, চাষীদের মাঝে হতাশা !

 লিটু সিকদার, ফরিদপুর প্রতিনিধিঃ   ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলায় এবারে পাটের বাম্পার ফলন ব্যাহত হবার আশঙ্কা দেখা দিয়েছে কৃষকদের মাঝে। অসময়ে অতিবৃষ্টির কারনে পাট ক্ষেতে পানি জমা, পাট গাছের পাতা মুড়ে যাওয়া রোগ এবং ছটকা সহ নানা ধরনের পোকার আক্রমনে পাট বৃদ্ধিতে সমস্যা সৃষ্টি হয়েছে। এর ফলে কৃষকগন তাদের লক্ষমাত্রা পুরনে ব্যর্থ হবে, সেই সাথে আর্থিকভাবে চরমক্ষতির আশংকা দেখা দিয়েছে। এ অঞ্চলের পাট তুলনামুলক ভাবে ১২/১৪ ফুট পর্যন্ত লম্বা ও আশ খুবই ভাল হয়ে থাকে। খরা, অতিবৃষ্টি ও সঠিক সময়ে রোদ না পাওয়ায় পাট ৫/৭ ফুট পর্যন্ত লম্বা হয়েছে। প্রতি বিঘায় পাট উৎপাদন হতো ১৫/১৬ মন এবারে কৃষকদের সাথে কথা বলে জানা যায়, বিঘা প্রতি ৫/৬ মন পাট উৎপাদন হতে পারে। অকালে পাট ক্ষেতের জমিতে অতিবৃষ্টির কারনে পানি জমে যাওয়ায় পাটের গোড়ায় পচন ধরেছে। পাট পরিপক্ক হওয়ার আগেই কৃষক পাট কেটে ফেলতে বাধ্য হচ্ছে। চুমুরদী ইউনিয়নের কৃষক খোরশেদ সিকদার হতাশ কন্ঠে বলেন, পাটের গোড়া পচে যাওয়ায় পাট কেটেও একটা বিপদে আছি। পাট পচানোর জন্য পর্যাপ্ত পানির অভাবে কাটা পাটও  শুকিয়ে যাচ্ছে। আর এসব পাট বিশেষ কোন কাজেই লাগবেনা। সেই সাথে দেখা দিয়েছে পাটের পাতা মোড়ানো মড়ক, ছটকা বিছার আক্রমনে পাতা খেয়ে ফেলা সহ নানা উপর্সগে পাট চাষিরা এক ধরনের হতাশায় দিন কাটাচ্ছে। হামিরদী ইউনিয়নের কৃষক জাফর বলেন, এবার আমি জমিতে সেচ দিয়ে আগে ভাগেই পাটের বীজ রোপন করেছি। অপর কৃষক আলমগীর জানায়, আমরা স্থানীয় ব্লগ সুপারভাইজারকে বিষয়টি অবগত করা সত্ত্বেও তারা আমাদের কোন পরামর্শ দেননি।
ভাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা ওয়াহিদুজ্জামান বলেন, এবছরে মোট দশ হাজার পাচশত হেক্টর জমিতে পাট চাষ করা হয়েছে। মোট সতের হাজার ছয়শত মেট্রিকটন পাট উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। অতি বৃষ্টির কারনে নিচু জমির কিছু পাট ক্ষতিগ্রস্থ হতে পারে।
দেশের মোট পাট উৎপাদনের সিংহভাগই উৎপাদিত হয় দক্ষিনাঞ্চলের ফরিদপুর জেলায়। পাটের ভালো ফলনের জন্য ফরিদপুরে বেশ কয়েকটি জুট মিল স্থাপিত হয়েছে। এসব জুট মিলের পাট ক্রয় করেও এসব অঞ্চলের পাট দেশ-বীদেশে রপ্তানি করা হয়। অথচ এবছরে পাটের বৃদ্ধি ও ফলন ভাল না হতে পারার জুট মিল গুলো তাদের লক্ষমাত্রা অর্জনে পৌছাতে না পারার আশঙ্কায় ভূগছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top