সকল মেনু

আর্জেন্টিনা নাইজেরিয়ার বিপক্ষে সতর্ক

 ক্রীড়া ডেস্ক :  পর পর দুটি ম্যাচ জিতে শেষ ষোলোয় পৌঁছে গেছে আর্জেন্টিনা। আজ নাইজেরিয়ার সঙ্গে ড্র করতে পারলেই গ্রুপ চ্যাম্পিয়ন হবে আলেসান্দ্রো সাবেলার দল।
অপরদিকে, নাইজেরিয়া যদি হেরে যায় তাহলে দ্বিতীয় রাউন্ডে যাওয়া নিয়ে সংশয়ে পড়ে যাবে। কেননা, তাদের ঘারে নিঃশ্বাস ফেলছে ইরান। সেক্ষেত্রে আর্জেন্টিনার কাছে হারই তাদের জন্য কাল হয়ে উঠতে পারে। এর আগে অবশ্য ইরান-নাইজেরিয়া ম্যাচটি ড্র হয়েছিল। তবে ইরানকে অবশ্যই হারাতে হবে বসনিয়াকে। তাও আবার বড় ব্যবধানে! তাহলেই কি না গোলের গড়ে নাইজেরিয়াকে টেক্কা দিয়ে দ্বিতীয় রাউন্ডে পৌঁছে যাবে এশিয়ার দল ইরান। এবারের বিশ্বকাপে তিনটি ম্যাচে বড় ব্যবধানে জেতার রেকর্ড দেখা গেছে। এক, হল্যান্ড ৫-১ গোলে হারিয়েছিল বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে। দুই, জার্মানি ৪-০ গোলে হারিয়েছিল পর্তুগালকে। তিন, সুইজারল্যান্ড ৪-০ গোলে হেরেছিল ফ্রান্সের কাছে। সুতরাং কে বলতে পারে ইরান আজ বড় ব্যবধানে হারাতে পারবে না বসনিয়াকে? পোর্তো আলেগ্রেতে সবার চাওয়া হয়তো একাটই; মেসি ম্যাজিকে মুগ্ধ হওয়া। গত দুটো ম্যাচে তারই করা গোলে জিতেছে আর্জেন্টিনা। আগুয়েরা, হিগুয়েন, ডি মারিয়া-রা যতই থাকুন না কেন, মেসিই একাই টানছেন গোটা দলকে। দুই স্ট্রাইকারের মাঝখানে খেলছেন মেসি। কোচ আলেসান্দ্রো সাবেলা তাকে ফ্রি পজিশনে খেলাচেছন। তার জন্য কোনো নির্দিষ্ট জায়গা বেঁধে দিচ্ছেন না বলে ২৪ জুন জন্মদিন পালন করা মেসি অনায়াসে ওঠানামা করে খেলতে পারছেন। তার চেয়েও বড় কথা, কোনো প্রতিপক্ষ দল তার নাগালই পাচ্ছে না। সেই সঙ্গে আরেকটা কাজ করছেন মেসি, রাইট উইং দিয়ে খেলাটাকে ছড়িয়ে দিচ্ছেন। কাছে টেনে নিচ্ছেন বিপক্ষ দলের ডিফেন্ডারদের। ফলে আগুয়েরা, হিগুয়েনদের সামনে থাকছে ফাঁকা জায়গা। তাই অনায়াসে আক্রমণে উঠে যেতে পারছেন তারা। ৪-৩-৩ ছকে দলকে খেলাচ্ছেন সাবেলা। কিন্তু আর্জেন্টিনার সমস্যা হচ্ছে মাঝমাঠ ও ডিফেন্স। গ্যাগো, মাসচেরানো, ডি মারিয়ারা মাঝমাঠে খেললেও দেখা যাচ্ছে এদের নড়াচড়া অনেকটা শ্লথ। তাই ঝোড়ো-আক্রমণে উঠে আসতে পারছে না নীল-সাদা দল। গত ম্যাচে ইরানের বিপক্ষে তা বার বার প্রমাণিত হয়েছিল। আরও প্রমাণ হয়েছে ফাঁকফোকরে থাকা রক্ষণভাগও। জাবালেতা, গারাই, ফার্নান্দেজ, রোজোরা এখনও পর্যন্ত রক্ষণে তেমন উল্লেখযোগ্য ভূমিকা নিতে পারেননি। ইরান বা বসনিয়া হয়তো সেই রক্ষণে হূল ফোটাতে না পারলেও নাইজেরিয়া কিন্তু ছেড়ে কথা বলবে না। এখানেই ভয়ের কারণ সাবেলার। এদিকে, স্টিফেন কেশি ঠিক করে ফেলেছেন মেসিকে আটকেই বাজি মাত করবেন। নাইজেরিয়া কোচ ভালভাবেই জানেন, আর্জেন্টিনার প্রাণভোমরা মেসিকে রুখে দিতে পারলেই নাইজেরিয়ার দ্বিতীয় রাউন্ডে যাওয়া সমস্যা হবে না। দুরন্ত গতিতে পাল্টা আক্রমণে চলে আসেন মুসা-এমিনিকেরা। ওনাজি-ওসানিউয়ারা যদি মাঝমাঠকে নিয়ন্ত্রণে রাখতে পারেন তাহলে কিন্তু আর্জেন্টিনার কপালে অনেক দুঃখ আছে। এখন পর্যন্ত দুটি দল ছয়টি ম্যাচ খেলেছে। যার মধ্যে আর্জেন্টনাই জিতেছে চারটি। নাইজেরিয়ার জয়ের রেকর্ড মাত্র একটিতে। সুতরাং এটাই প্রমাণ করে খাতা-কলমে এগিয়ে আর্জেন্টিনা। কিন্তু বাস্তবের ছবি অনেক সময়ই রুক্ষ হয়ে দাঁড়ায়। কে বলতে পারে শেষ হাসি হাসবে না নাইজেরিয়া? তাই নাইজেরিয়ার বিপক্ষে সতর্ক মেসি-হিগুয়েনদের আর্জেন্টিনা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top