সকল মেনু

বিশ্বকাপে কেনিয়া দল

মাসুদ কামাল : অ্যাথলেটিক্সে কেনিয়া বিশ্বের মধ্যে সবচেয়ে সফল জাতি। সবচেয়ে শব্দটা নিয়ে বিতর্ক থাকতে পারে। কিন্তু তারা যে সফল এ ব্যাপারে নিঃসন্দেহে দ্বিমত পোষণ করবেন না কেউ। কিন্তু সে ধরনের সফলতার আশপাশেই জেতে পারেনি তারা ফুটবলে। তাই বলে তাদের ওপর হতাশা কখনোই ভর করেনি। বরং আশা করে, স্বপ্ন দেখে-একদিন তারা বিশ্বকাপের চূড়ান্ত পর্বে ঠিকই খেলবে। এমন কি, ঘরে তুলে আনবে ফিফা বিশ্বকাপও। নতুন বৌ-এর মতো সুন্দর করে সাজিয়ে রাখবে। অ্যাথলেটিক্সের অনেক মেডেলের মধ্যে যা ঝলমল করবে, আলো ছড়াবে; ঠিক সূর্য্যরে মতো। কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তও স্বপ্ন দেখেন। স্বপ্ন দেখেন তার স্ত্রীও। তাই ফুটবলারদের অনুপ্রাণীত করতে চান তারা। স্বপ্ন দেখাতে চান-দেখ একদিন তোমরাও পারবে। ব্রাজিল, আর্জেন্টিনার সঙ্গে একদিন তোমাদের দেশের নামও বলাবলি করবে সবাই। তাদের কাতারে ঠাঁই মিলবে কেনিয়ার নামও।
এরই মধ্যে ফুটবলে কেনিয়া এগিয়েছে অনেক দূর। সম্প্রতি জিতেছে একটি আঞ্চলিক কাপ। কিন্তু বিশ্বকাপ জেতার জন্য পাড়ি দিতে হবে বিস্তর পথ। তাই ফুটবলারদের উৎসাহ দিতে উহুরু কেনিয়াত্ত পুরো জাতীয় দলকে পাঠাচ্ছেন ব্রাজিলে। বিশ্বকাপের কয়েকটি ম্যাচ দেখতে। বড় বড় নক্ষত্রদের আলোয় নিজেদের আলোকিত করে তুলতে। এ প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্ত বলছেন, একটি আঞ্চলিক কাপ জেতার পর তিনি ও তার স্ত্রী ফুটবলারদের প্রতিশ্রুতি দিয়েছিলেন বিশ্বকাপের কয়েকটি খেলা দেখার সুযোগ করে দেয়ার। টেলিভিশনের ছোটপর্দায় নয়, ব্রাজিলের স্টেডিয়ামে বসে। ‘খেলোয়ারদের সেই স্বপ্ন এবার সত্যি হতে চলেছে,’ বললেন জাতীয় দলের কা-ারী জেরেমি ওনিয়াঙ্গো। আক্ষরিক অর্থেই কেনিয়ানরা অ্যাথলেটিকসে খুবই ভালো। বিশ্বের সফলতম জাতিগুলোর একটি। কিন্তু বিশ্বকাপের চূড়ান্ত পর্বে তারা কখানোই যেতে পারেনি। ফুটবলে সাম্প্রতিক সাফল্যের পরও কোনো কোনো কেনিয়ান হতাশাবাদী, যারা সব সময় সব দেশেই থাকেন। তাদের মতে, এতে কেবল কিছু টাকা নষ্ট হবে। লাভ কিছুই হবে না। যদিও রাষ্ট্রীয় কোষাগার থেকে টাকা খরচ করে তাদের পাঠাচ্ছেন না প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্ত। তাদের পাঠাচ্ছেন তিনি নিজের গাঁটের টাকা খরচ করে। বিশ্বকাপ জ্বরের ভাইরাস কিন্তু ঠিকই ছড়িয়ে পড়েছে কেনিয়ায়। আক্রান্ত হয়েছে তারা বেশ ভালোভাবেই। কখনো কখনো রীতিমতো কাঁপুনি ধরে যাচ্ছে তাদের। বৃহস্পতিবার নইরোবির পানশালাগুলোতে ঠাঁই পাওয়াই মুশকিল হয়ে পড়ে অনেক নিয়মিত খদ্দেরের। অনেক ফুটবল ভক্ত জরো হয়েছিলেন সেখানে। হাসি-তামাশায় উপভোগ করেন উদ্বোধনী খেলা। খেলাটি হয় ব্রাজিল ও ক্রোয়েশিয়ার মধ্যে। এর আগে অবশ্য উহুরু কেনিয়াত্ত সাবধান করে দিয়েছিলেন কেনিয়ানদের-ভীড়ে উপচে পড়া পানশালায় যেন খেলা না দেখে তারা। কেননা সন্ত্রাসী হামলা চালানো হতে পারে সেখানে। কিন্তু কে শোনে কার কথা। কেনিয়ানরা কানেই তোলেনি, ঠিকই ভীড় জামিয়ে ছিল পানশালায়। উহুরু কেনিয়াত্ত সাবধান করে দিলেও পানশালার আশপাশে অতিরিক্ত নিরপত্তা রক্ষী চোখে পড়েনি। মূলত, তারাও ছিল খেলা দেখায় ব্যস্ত। এটা এখনো পরিস্কার নয় যে, কয়টি খেলা দেখবেন ১১ হারাম্বি তারকা ফুবলার। কিংবা কতদিন থাকবেন তারা ব্রাজিলে। আফ্রিকার আরেক দেশ ঘানা কিন্তু ঠিকই জায়গা করে নিয়েছে বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত পর্বে। ব্ল্যাক স্টারদের উৎসাহ দিতে ঘানা থেকে ব্রাজিল যাচ্ছে পাঁচ শ’ ফুটবল ভক্ত।

উহুরু কেনিয়াত্ত জানান, তিনি ও তার স্ত্রী মার্গারেট খেলা দেখতে যাওয়ার জন্য খেলোয়াড়দের দিচ্ছেন ১ লাখ ২০ হাজার ডলার। আরেকটি কোম্পানি দিচ্ছে ৪০ হাজার ডলার।

ফুটবলাররা প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তর সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হন শুক্রবার, নাইরোবির স্টেট হাউসে। সে সময় তিনি বলেন, ‘এই অর্থ দেয়া হচ্ছে ১১ জন খেলোয়াড় ও তিনজন কর্মকর্তার জন্য, যাতে তারা ব্রাজিল গিয়ে খেলা দেখতে পারেন।’

উহুরু কেনিয়াত্ত আফ্রিকার ধনকুবেরদের একজন। তিনি বলেন, ‘আমরা চাই, আমাদের ছেলেরা খেলা দেখতে ব্রাজিলে যাক। আমরা আশা করছি, এতে আরো ভালো খেলার জন্য তারা উৎসাহিত হবে। কেননা তারা নিজের চোখেই দেখতে পাবে আন্তর্জাতিক দলগুলোর মান কত উঁচুতে। আমি নিজেই ব্রাজিল যেতে পারছি না বলে জেলাসি বোধ করছি।’

প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্ত জানান, ফুটবলের উন্নতির জন্য তার সরকার নতুন একটি উপায়ের কথা অচিরেই ঘোষণা করবেন। প্রসঙ্গক্রমে উল্লেখ করা যায় যে, কয়েক বছর ধরে অব্যবস্থাপনার অভিযোগ উঠেছে তার সরকারের বিরুদ্ধে।
‘এই দলের প্রতি আপনাদের সমর্থন কখনো মরে যাবে না। আমরা আরো ভালো ভালো পুরস্কার আনতে পারবো বলে আশা করছি,’ বললেন দলনেতা ওনিয়াঙ্গো।

সোমবার ঘানা সরকার ব্ল্যাক স্টারদের উৎসাহ দিতে পাঁচ শ’ ফুটবল ভক্ত ও একজন রাঁধুনী পাঠানোর ঘোষণা দেয়। অবশ্য টাকা সরকার নয়, দেয়া হচ্ছে বেসরকারী খাত থেকে।

তথ্যসূত্র : বিবিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top