সকল মেনু

ডগ স্কোয়াডের কুকুরকর্মীদের জন্য বৃদ্ধাশ্রম!

  ডেস্ক রিপোর্ট : কলকাতা গোয়েন্দা পুলিশের অধীন ডগ স্কোয়াডের কুকুর কর্মীদের জন্য অভিনব পরিকল্পনা নিয়েছেন পুলিশ কমিশনার সুরজিৎ কর পুরকায়স্থ। স্কোয়াড থেকে অবসরপ্রাপ্তদের জন্য তৈরি হবে বৃদ্ধাশ্রম। সরকারি চাকরি থেকে অবসর নেওয়া কুকুরদের পরবর্তী সময়ের কথা ভেবেই এই বিশেষ বৃদ্ধাশ্রমের চিন্তাভাবনা। আপাতত সরকারের কাছে বিষয়টি নিয়ে প্রস্তাব দেবে কলকাতা পুলিশ। তার আগে বৃদ্ধাশ্রম তৈরির প্রয়োজনীয়তার একটি তালিকা তৈরি করা হচ্ছে। প্রাথমিক ভাবে ১০টি কুকুর রাখার মতো একটি বৃদ্ধাশ্রম তৈরির জন্য পরিত্যক্ত একটি আস্তাবলের কথা ভাবা হয়েছে।

কলকাতা পুলিশের গোয়েন্দাপ্রধান পল্লবকান্তি ঘোষ জানান, ১০টি কুকুরের ওল্ড-এজ হোমের কী কী প্রয়োজন তার তালিকা তৈরি করা হচ্ছে। বৃদ্ধাশ্রমে অবসরপ্রাপ্ত কুকুরদের দেখভালের জন্য কত কর্মী প্রয়োজন তাও সরকারকে জানানো হবে।
পুলিশ সূত্রের খবর, বেশকিছু কর্মী ছাড়াও প্রয়োজন চারজন এএসআইও। বৃদ্ধাশ্রমের দেখভালের দায়িত্বে থাকবেন একজন সার্জেন্ট। ডগ স্কোয়াডে`র চিকিৎসকরাই অবসরপ্রাপ্তদের চিকিৎসা করবেন।
ডগ স্কোয়াডে`র কর্মীরা জানান, সাধারণত একটি কুকুরের ‘চাকরি`র গড় বয়স ৮ থেকে ১০ বছর। এরপর তাদের কর্মক্ষমতা কমে যায়। তখন মেডিক্যাল বোর্ডের পরামর্শ মতো পুলিশ কমিশনার অবসরের কথা ঘোষণা করেন। এরপর তাদের পালকদের হাতে তুলে দেওয়া হয়। অনেক ক্ষেত্রে তেমন লোক খুঁজে পাওয়া যায় না। তাই পুলিশ কমিশনার এই পরিকল্পনা করেন।
কুকুরদের রাখার জায়গাকে কেনেল বলা হয়। অবসরপ্রাপ্ত ডগদের কেনেলে খোলামেলা ভাবে রাখতে ১০ ফুট বাই ৮ ফুটের ঘর তৈরি হবে। থাকবে পাখা, খাট এবং পানি খাওয়ার জায়গা। স্নানের জন্য ছোট হাউজ, খেলার জন্য মাঠের ব্যবস্থাও থাকবে।
এ ছাড়া একসঙ্গে খাওয়ার জন্য ‘কমিউনিটি ফিডিং সেন্টার এবং কমিউনিটি ট্রেনিং গ্রাউন্ড`ও তৈরির কথা ভাবা হয়েছে।
সূত্র : আ.বা.প

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top