সকল মেনু

রাডার ক্রয় দুর্নীতি মামলার যুক্তিতর্ক অব্যাহত

 আদালত প্রতিবেদক: সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের রাডার ক্রয় সংক্রান্ত দুর্নীতি মামলায় রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক (আর্গুমেন্ট) অব্যাহত রয়েছে। আগামী বৃহস্পতিবার (৫ জুন) রাষ্ট্রপক্ষের বাকি ও আসামিপক্ষের যুক্তিতর্কের দিন ধার্য করেছেন ঢাকার বিভাগীয় বিশেষ জজ আদালত। এরআগে  রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন সংশ্লিষ্ট আদালতের পিপি শাহীন আহমেদ। আগামী বৃহস্পতিবার রাষ্ট্রপক্ষের বাকি ও আসামিপক্ষের যুক্তিতর্কের দিন ধার্য করেন আদালতের বিচারক মো. আবদুর রশিদ। এসময় এরশাদ আদালতে উপস্থিত হননি। তার পক্ষে আইনজীবী শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম হাজিরা দেন। এর আগে গত ১৫ মে আত্মপক্ষ সমর্থন করে রাডার ক্রয়ে দুর্নীতির কথা অস্বীকার করেন এরশাদ। মামলার অপর দুই আসামি বিমান বাহিনীর সাবেক সহকারী প্রধান মমতাজ উদ্দিন আহমেদ এবং সুলতান মাহমুদও দুর্নীতিতে জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেন। এ মামলার আসামি একেএম মুসা শুরু থেকেই পলাতক। মামলাটি নিষ্পত্তিতে মোট ১২ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। ১৯৯২ সালের ৪ মে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো মামলাটি দায়েরের পর ১৯৯৪ সালের ২৭ অক্টোবর আদালতে চার্জশিট দাখিল করা হয়। এরপর ১৯৯৫ সালের ১২ আগস্ট মামলায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

মামলায় অভিযোগ করা হয়, তৎকালীন বিমান বাহিনী প্রধান সদর উদ্দিন আহমেদ তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কাছে বাহিনীর জন্য যুগোপযোগী রাডার ক্রয়ের আবেদন করেন। জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় ফ্রান্সের থমসন সিএসএফ কোম্পানির নির্মিত অত্যাধুনিক একটি হাই পাওয়ার রাডার ও দু’টি লো লেভেল রাডার ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। কিন্তু তৎকালীন রাষ্ট্রপতি এরশাদসহ অপর আসামিরা পরস্পর যোগসাজশে আর্থিক সুবিধা নিয়ে ফ্রান্সের থমসন সিএসএফ কোম্পানির অত্যাধুনিক রাডার না কিনে বেশি দামে যুক্তরাষ্ট্রের ওয়েস্টিং কোম্পানির রাডার কেনেন। এতে সরকারের ৬৪ কোটি ৪ লাখ ৪২ হাজার ৯১৮ টাকা আর্থিক ক্ষতি হয়েছিল বলে মামলায় উল্লেখ করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top