সকল মেনু

পরিচালনা পর্ষদ ভেঙে দেয়ার পরামর্শ বেসিক ব্যাংকের

 স্টাফ করেসপন্ডেন্ট,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: ঋণ বিতরণ ও নিয়োগের ক্ষেত্রে অনিয়মের দায়ে বেসিক ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দেয়ার বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সচিবকে পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।ব্যাংক কোম্পানি আইনের ৪৬ ও ৪৭ ধারা অনুযায়ী বাংলাদেশ ব্যাংক থেকে এ পরামর্শ দেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র এ এফ এম আসাদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সচিব ড. আসলাম আলম বরাবর বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পাঠানো চিঠিতে এ পরামর্শ দেয়া হয়েছে।

ব্যাংক কোম্পানি আইনের ৪৬ ও ৪৭ ধারা অনুযায়ী, সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের কাছে বেসিক ব্যাংকের ঋণ বিতরণ ও নিয়োগের ক্ষেত্রে যেসব অনিয়ম ‍ও দুর্নীতি ধরা পড়েছে, সেসব অনিয়মের দায় ব্যাংক পরিচালনা পর্ষদ এড়াতে পারে না। কিন্তু পর্ষদে ভাঙার বিষয়টি বাংলাদেশ ব্যাংকের এখতিয়ারভুক্ত নয়। বিধায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অর্থমন্ত্রীর কাছে পরামর্শ চাওয়া হয়েছে।

চিঠির একটি অনুলিপি অর্থ মন্ত্রণালয়ের কাছে পাঠানো হয়েছে।

এরআগে গত ২৬ মে রাষ্ট্রায়ত্ত এ ব্যাংকটির গুলশান, দিলকুশা ও শান্তিনগর শাখায় নতুন ঋণ বিতরণ সাময়িকভাবে বন্ধ রাখার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে আগামীতে কোনো শাখায় ঋণ নিয়ে অনিয়মের অভিযোগ পাওয়া গেলেও একই ব্যবস্থা নেয়া হবে বলে ব্যাংকটিকে হুঁশিয়ার করে দেয়া হয়।

তার একদিন আগে একাধিক আর্থিক অনিয়মের অভিযোগে বিশেষায়িত এ ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কাজী ফখরুল ইসলামকে অপসারণ করে কেন্দ্রীয় ব্যাংক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top