সকল মেনু

মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার কথা বললেন মুক্তিযোদ্ধা সেলিম

আছাদুজ্জামান,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা:মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের আসন্ন নির্বাচনে জিয়াউদ্দিন-মনির পরিষদে সম্পাদক মণ্ডলীর সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও ফটোসাংবাদিক সলিমুল্লাহ সেলিম। মুক্তিযোদ্ধা সাংবাদিক কমান্ডের যুগ্ম সম্পাদক ও উত্তরবঙ্গ সাংবাদিক ফোরামের সহসভাপতি সলিমুল্লাহ সেলিম পাবনা জেলার পাকশি উপজেলার রুপপুর গ্রামে ১৯৫৫ সালের ১১ নভেম্বর এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন। তিনি দশম শ্রেণির ছাত্র থাকা কালে মাত্র ১৫ বছর বয়সে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ডাকে সাড়া দিয়ে নিজের জীবনকে বাজি রেখে ৭ নম্বর সেক্টরে পাবনা অঞ্চলে মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেন। তিনি হটনিউজ২৪বিডি.কমকে বলেন, মুক্তিযোদ্ধাদের কল্যাণে কাজ করে যাওয়াই তার মূল লক্ষ্য ও উদ্দেশ্য। সারাদেশের মুক্তিযোদ্ধাদের ঐতিহাসিক ও স্মৃতি বিজড়িত স্থানগুলোকে চিহ্নিত করে স্মৃতিফলক নির্মাণ করার অঙ্গীকারের কথাও তিনি প্রকাশ করেন। তিনি বলেন, মুক্তিযোদ্ধাদের সংখ্যা খুব বেশি নয়। সরকারেরও সদিচ্ছা রয়েছে। বিগতদিনে যারা মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলে ছিলেন তারা প্রধানমন্ত্রীর কাছে মুক্তিযোদ্ধাদের সমস্যা গুলো সঠিকভাবে উপস্থাপন করতে পারেননি।

মুক্তিযোদ্ধা সেলিম দৃঢ়তার সাথে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রত্যেক মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিতে বদ্ধ পরিকর।
হটনিউজ২৪বিডি.কম এর সাথে আলাপকালে সলিমুল্লাহ সেলিম বলেন, মুক্তিযোদ্ধাদের নামের তালিকা প্রণয়ন, সম্মানী ভাতা, রাষ্ট্রীয় মর্যাদায় দাফন ও কবর চিহ্নিত করে রাখাই আমাদের পবিত্র দায়িত্ব। জাতির জনক বঙ্গবন্ধু মুক্তিযোদ্ধাদের ৩০ শতাংশ চাকরির কোটা সংরক্ষণ করেছিলেন। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা তারই ধারাবাহিকতায় মুক্তিযোদ্ধার সন্তানদের জন্যও সেই কোটা বলবৎ রেখেছেন।
তিনি আরও বলেন, ১৯৮১ সালে শেখ হাসিনা স্বদেশ প্রত্যাবর্তনের পর বঙ্গবন্ধুর যোগ্য উত্তরসরি হিসেবে রাজনৈতিক আন্দোলনে নেতৃত্ব দিয়ে অস্থির রাজনীতিকে সঠিক ধারায় ফিরিয়ে এনেছেন। ১৯৯৬ সালে ক্ষমতা গ্রহনের পর তার সরকার প্রায় ৩ শতাধিক ছবি দিয়ে একটি অ্যালবাম প্রকাশ করেন। ১৯৬৯ সালের গনঅভ্যুত্থান, ৭০’র নির্বাচন, ৭১’র মহান মুক্তিযুদ্ধ ও ৭২ সালে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন নিয়ে ‘হৃদয়ে বঙ্গবন্ধু’ নামে ৫০ মিনিটের প্রামাণ্যচিত্র নির্মাণ করেছেন। এছাড়াও ১৯৪৭ সালের দেশ বিভাগ থেকে শুরু করে ১৯৭৫ সালের ১৫ই আগস্ট কালোরাত্রির ঘটনা প্রবাহকে একসাথে করে বঙ্গবন্ধুকে নিয়ে প্রায় হারিয়ে যাওয়া কিছু স্মৃতি সংগ্রহ করে ‘পিতা মুজিব’ নামে একটি ছবির প্রামাণ্যচিত্র প্রকাশ করেন।
মুক্তিযোদ্ধা সলিমুল্লাহ সেলিম মুক্তিযুদ্ধের চেতনার ধারায় বাংলাদেশ গড়তে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে সকলকে সহযোগিতা করবার উদাত্ত আহবান জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top