সকল মেনু

ডাক্তারদের পরীক্ষায় দেশে প্রতিবন্ধীর সংখ্যা সাড়ে ১০ লাখ

 মেহেদি হাসান :  বাংলাদেশে প্রতিবন্ধীর সংখ্যা ১৬ লাখ ৯৬ হাজার ৫৫৯ জন শনাক্ত করা হয়েছে। তবে ডাক্তারদের পরীক্ষার মাধ্যমে প্রকৃত প্রতিবন্ধীর সংখ্যা ১০ লাখ ৫৫ হাজার ৭২২ জন বলে জানা গেছে।  প্রতিবন্ধীতা শনাক্তকরণ জরিপ কর্মসূচির আওতায় পরিচালিত জরিপে এ তথ্য উঠে এসেছে। সমাজ কল্যাণ মন্ত্রণালয় সূত্রে এ পরিসংখ্যান জানা গেছে। সমাজসেবা অধিদফতর সূত্রে জানা যায়, প্রতিবন্ধীতা শনাক্তকরণ জরিপ কর্মসূচির আওতায় দেশব্যাপী মাঠপর্যায়ে (১ জুন ২০১৩ থেকে ১৪ নভেম্বর ২০১৩ পর্যন্ত) ৫৫০ টি উপজেলায় ৫০৮৩ টি ইউনিট (ইউনিয়ন/সিটি কর্পোরেশন ও পৌরসভার ওয়ার্ড) এ জরিপ কাজ পরিচালনা করে। ২৫ মে ২০১৪ পর্যন্ত এ তথ্য সংগ্রহ করা হয়েছে।

জরিপ কার্যক্রমের প্রকল্প পরিচালক নাসরিন আরা সুরাত আমীন রাইজিংবিডিকে জানান, সারা দেশে ৫০৮৩টি ইউনিটের মাধ্যমে এ জরিপ পরিচালনা করা হয়েছে। প্রাথমিকভাবে প্রায় ১৭ লাখ প্রতিবন্ধী শনাক্ত করা হয়েছে। ডাক্তারদের মাধ্যমে পরীক্ষার কাজ চলছে। আজ পর্যন্ত সাড়ে ১০ লাখের কিছু বেশি প্রতিবন্ধী চিহ্নিত করা হয়েছে। তবে এটি চলমান প্রক্রিয়া। প্রতিদিনই নতুন সংযোজন ও বিয়োজন হবে। তবে এখনো দেশের প্রকৃত প্রতিবন্ধীর সংখ্যা জানার জন্য আমাদের আরো এক মাস অপেক্ষা করতে হবে।
প্রকল্প পরিচালক আরো বলেন, ‘কিছু সীমাবদ্ধতা সত্ত্বেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী ইন্টারন্যাশনাল ক্লাসিফিকেশন অব ফাংশনিং ডিজঅ্যাবিলিটি অ্যান্ড হেলথ (আইসিএফ) পদ্ধতি অনুসরণ করে চিকিৎসকরা এ প্রতিবন্ধীতা নির্ধারণ করছে।
উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী বর্তমান বিশ্বে প্রতিবন্ধীর সংখ্যা প্রায় ৭ কোটি ৫০ লাখ। বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ১০ শতাংশই প্রতিবন্ধী।
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি রাইজিংবিডিকে জানান, দেশে ঠিক কত জন প্রতিবন্ধী রয়েছে তা জানা না থাকায় এ জরিপ চালানো হয়েছে। দেশের প্রতিবন্ধীতা শনাক্ত, প্রতিবন্ধী ব্যক্তিকে নিবন্ধন ও পরিচয়পত্র দান, সরকারের বিভিন্ন কর্মসূচিতে প্রতিবন্ধী জনগোষ্ঠীকে সম্পৃক্ত করা, প্রতিবন্ধীদের পরিবার ও তাদের সংখ্যা নির্ধারণ করে প্রতিবন্ধীবিষয়ক জাতীয় নীতিমালা গ্রহণ এবং সংবিধান অনুযায়ী প্রয়োজনীয় চিকিৎসা, প্রশিক্ষণ ও পুনর্বাসন কার্যক্রম গ্রহণ করা হবে। এ জন্য দেশের সকল প্রতিবন্ধীদের ডাটা বেইডজ তৈরির উদ্যোগ গ্রহণ করেছে সরকার।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top