সকল মেনু

ব্রেইল প্রযুক্তির মোবাইল ফোন দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য

 নিজস্ব প্রতিবেদক,১৯মে : বিশ্বে প্রথমবারের মতো তৈরি হলো ব্রেইল প্রযুক্তির মোবাইল ফোন। থ্রিডি প্রিন্টিং প্রযুক্তির সাহায্যে তৈরি এই মোবাইল ফোনটি দৃষ্টিপ্রতিবন্ধীরা ব্যবহার করতে পারবে। ফোনটি বাজারে এনেছে লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান ওনফোন। যুক্তরাজ্যের জনপ্রিয় পত্রিকা ডেইলি মেইলের অনলাইন খবরে বলা হয়েছে, মোবাইল ডিভাইস খাতে এতদিন একেবারেই বঞ্চিত ছিল দৃষ্টিপ্রতিবন্ধীরা। এর আগে অনেক প্রতিষ্ঠান দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য ব্রেইল ফোন বাজারে আনার পরিকল্পনা করলেও শেষ পর্যন্ত তারা এ পরিকল্পনা বাস্তবায়ন করতে পারেনি। ফলে ওনফোনের তৈরি এই ব্রেইল ফোনটি বিশ্বের প্রথম ব্রেইল ফোন।

এই ফোনের সামনের এবং পেছনের অংশ রয়েছে ব্রেইল প্রযুক্তির সংখ্যা এবং কোড। ফোনটি তৈরিতে থ্রিডি প্রিন্টিং প্রযুক্তি ব্যবহার করায় এর নির্মাণ খরচ কম হয়েছে বলে জানিয়েছে প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি।

এছাড়া যারা ব্রেইল পদ্ধতিতে পড়তে পারে না, তাদের জন্য ফোনটির আলাদা মডেলে প্রচলিত সংখ্যা এবং অক্ষরগুলোকেই এমনভাবে বিন্যাস করা হয়েছে, যা হাতের স্পর্শেই ব্যবহারকারী বুঝতে পারবে।

ওনফোনের কর্তৃপক্ষ জানিয়েছে, ফোনটিকে দুই-চারটি ব্রেইল বাটনের মাধ্যমে পার্সোনালাইজড করা সম্ভব। অর্থাৎ কিবোর্ডে আগে থেকেই পরিবার ও বন্ধুদের ফোন নম্বর স্পিড ডায়াল হিসেবে সেট করা যাবে। প্রি-প্রোগ্রাম করা এ বাটনগুলোর সাহায্যে দৃষ্টিপ্রতিবন্ধীরা খুব সহজে বন্ধু, পরিবারের সদস্য বা জরুরি সেবার ক্ষেত্রে দ্রুত যোগাযোগ করতে পারবে।

বিশ্বের প্রথম ব্রেইল প্রযুক্তির এই মোবাইল ফোনের দাম রাখা হয়েছে ৬০ পাউন্ড। বর্তমানে যুক্তরাজ্যের বাজারে এটি পাওয়া যাচ্ছে। বিশ্ব্যাপী এটি বাজারজাত করার পরিকল্পনা রয়েছে প্রস্তুতকারক প্রতিষ্ঠানটির।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top