সকল মেনু

সিরাজগঞ্জে সনাতন ধর্মালম্বীদের চড়ক পূজা অনুষ্ঠিত

 সিরাজগঞ্জ প্রতিনিধি: ধর্মীয় ভাবগাম্ভীর্যর মধ্যে দিয়ে সিরাজগঞ্জে অনুষ্ঠিত হয়ে গেল সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব চড়ক পূজা। বৃহস্পতিবার বিকেলে চড়ক গাছ ঘুড়ানোর মধ্যে দিয়ে শেষ হয় এই ধর্মীয় উৎসব।
সিরাজগঞ্জ পৌর এলাকার ভাঙ্গাবাড়ী হালদার পাড়া পূজা কমিটির আয়োজনে চড়ক পূজা উৎসব উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মন্দির কমিটির সভাপতি অধর চন্দ্রের সভাপতিত্বে অনুষ্ঠিত অলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সন্তোষ কানু,জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সিরাজুল ইসলাম খান, সদর থানা পূজা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক সঞ্জয় সাহা শহর পূজা উদযাপন পরিষদের  সভাপতি বিজয় দত্ত অলোক,যুগ্ন সম্পাদক দিলীপ গেীর, এবং বরুন সাহা,সাংবাদিক অশোক ব্যানার্জী।
মঙ্গল প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্ধোধন করেন জেলা পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি ডাঃ নিত্য রঞ্জন পাল। অনুষ্ঠানে গীতা পাঠ করেন জেলা পূজা উদযাপন পরিষদের সাংস্কৃতিক সম্পাদক রতন চক্রবর্তী।
পরে ভক্তের পিঠে বর্শি বিধিয়ে গাছ ঘুরানো হয়। এসময় শত শত শিশু নারী পুরুষ ভক্তরা এই চড়ক পূজার মাঙ্গলিক অনুষ্ঠান দেখতে ভীর জমিয়ে ছিল বাহির গোল বিনাপানি স্কুল মাঠে।
উল্লেখ প্রত্যেক বছরের বৈশাখ মাসের শেষ সপ্তাহে বাবা মহাদেবের ভক্তরা এই ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করে। পাঠ ঠাকুর নিয়ে বাড়িতে বাড়িতে ঘুরে সীধা তুলে মাসের শেষ তারিখে গাছ ঘুড়ানোর মাধ্যমে শেষ হয় চড়ক পূজা। এছারা শহরের গোশালা,ধানবান্ধি,নতুন ভাঙ্গাবাড়ী এবং মিরপুরে চড়ক পূজা অনুষ্ঠিত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top