সকল মেনু

ইনোভেশন ফর স্মার্ট গ্রীন বিল্ডিং টেকনোলোজি র্শীষক সেমিনার অনুষ্টিত

 মৌলভীবাজার প্রতিনিধি: ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রনালয় এর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর অধীনে “ইনোভেশন ফর স্মার্ট গ্রীন বিল্ডিং টেকনোলোজি” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার দুপুরে সার্কিট হাউজের মুন হলে জেলা প্রশাসন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যৌথ উদ্যোগে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক জহিরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক কামরুল হাসান। এছাড়াও উপস্থিত উপজেলা নিবার্হী কর্মকর্তা, সহকারি কমিশনার, এল জি ই ডি এর প্রকৌশলী, সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাসহ, সাংবাদিক, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।
দেশে প্রযুক্তির উন্নয়ন ঘটিয়ে শক্তি সম্পদের অপচয় কমানোর সাথে সাথে মানুষের জীবনযাত্রার মানবৃদ্ধি ও প্রযুক্তি নিভর সহজ ও নিরাপদ জীবন নিশ্চিত করাই হল এই সভার মূল লক্ষ্য। এ প্রকল্প পরিকল্পনা ও বাস্তবায়নে সরকারকে আর্থিক ও সার্বিক সহযোগিতা করছে একটি বেসরকারি উন্নয়ন সংস্থা এপলম্বটেক বিডি।
প্রকল্প সম্পর্কে বক্তব্য ও  প্রজেক্টরে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন এপলম্বটেক বিডির প্রকৌশলী জনাব মাহমুদ ইউসুফ। একই সাথে তিনি উপস্থিত সভাসদগনের নানা প্রশ্নের জবাব দেন। প্রজেক্ট মনিটরিং অফিসার দেওয়ান বরকতুজ্জামানের মাধ্যমে জানা যায় যে সরকারের ডিজিটাল বাংলাদেশ ও ভিসন ২০২১ বাস্তবায়নে সহায়ক ভুমিকা পালন করতে এ কর্মসূচীতে সংস্থাটি প্রায় ২ কোটি ৮৪ লক্ষ ৮০ হাজার টাকা পরিমান ব্যয় ভার বহন করছে। দেশে বিদেশের বড় আইটি কারখানা স্থাপন করে দেশের তরুন প্রকৌশলীদের কর্মসংস্থানের মাধ্যমে দেশে মান সম্মত পন্য তৈরি করে বিদেশে রপ্তানি করা বৈদেশিক মূদ্রা অর্জন করা সম্ভব।
প্রকল্পটি বাস্তবায়িত হলে এ দেশের মানব সম্পদের যথেষ্ট উন্নয়ন হবে ও দেশটি মধ্যম আয়ের একটি দেশে রুপান্তরিত হবে সকলেরইএই প্রত্যাশা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top