সকল মেনু

চলতি মাসেই চুক্তি এলএনজি বিষয়ে

 নিজস্ব প্রতিবেদক,ঢাকা, ৮ মে : তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনাল নির্মাণের বিষয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি ইউএস অ্যাস্ট্রো অয়েল অ্যান্ড এক্সিলারেট এনার্জির সঙ্গে চলতি মাসেই চুক্তি করবে পেট্রোবাংলা।বৃহস্পতিবার জ্বালানি মন্ত্রণালয়ে মার্কিন এ কোম্পানিটির সঙ্গে সমঝোতা বৈঠক করেন পেট্রোবাংলা ও জ্বালানি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বৈঠক সূত্রে জানা গেছে, মার্কিন কোম্পানিটি চুক্তির খসড়া তৈরি করে ২৩ মে এর মধ্যে পেট্রোবাংলাকে পাঠাবে এবং ২৩-২৫ মে এর মধ্যে কোম্পানিটির প্রতিনিধি দল বাংলাদেশ সফর করবে। এই সফরেই এলএনজির বিষয়ে তারা পেট্রোবাংলার সঙ্গে চুক্তি করবেন।

জ্বালানি বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, দেশের জ্বালানি সংকট মোকাবিলায় গ্যাসের পাশাপাশি বিকল্প জ্বালানি হিসেবে এলএনজি আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ বিষয়ে আজ মার্কিন এই কোম্পানির সঙ্গে নানা বিষয়ে ইতিবাচক আলোচনা হয়েছে।

জানা গেছে, বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের পাশাপাশি কয়লা এবং এলএনজিকে প্রাধান্য দেওয়া হচ্ছে। এ লক্ষে ২০১১ সালে এলএনজি টার্মিনালের জন্য আগ্রহপত্র (ইওআই) চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ওই সময় ১০টি আর্ন্তজাতিক প্রতিষ্ঠান আগ্রহ দেখালেও মোট চারটি প্রতিষ্ঠানকে প্রাথমিকভাবে বাছাই করে পেট্রোবাংলা।

কোম্পানি চারটি হলো : যুক্তরাষ্ট্রের ইউএস এ্যাস্ট্রা ওয়েল এ্যান্ড এক্সিলারেট এনার্জি, দক্ষিণ কোরিয়ার স্যামসাংয়ের সিএ্যান্ডটি কর্পোরেশন, ভারতের হিরানান্দিয়ানি এবং গোলার এলএনজি এনার্জি। তবে নানা কারণে এত দিন এ বিষয়ে কোনো সিদ্ধান্ত না নেওয়া হলেও সম্প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশে তাদের সঙ্গে নতুন করে আলোচনা শুরু করেছে পেট্রোবাংলা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top