সকল মেনু

উচ্চপর্যায়ের কমিটি নারায়ণগঞ্জের পথে

 সচিবালয় প্রতিবেদক,ঢাকা, ৮ মে : নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর ও প্যানেল মেয়র নজরুল ইসলামসহ সাতজনকে অপহরণের পর হত্যার ঘটনায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সংশ্লিষ্টতা তদন্তে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের কমিটি ঘটনাস্থল পরিদর্শন করবেন আজ। ইতিমধ্যে কমিটির সদস্যরা নারায়ণগঞ্জের উদ্দেশে রওনা দিয়েছে।

হাইকোর্টের নির্দেশের পর বুধবার রাতে সরকার জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শাহজাহান আলী মোল্লাকে চেয়ারম্যান করে সাত সদস্যের এ তদন্ত  কমিটি গঠন করে। কমিটিকে আগামী ৭ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়।

এই কমিটির অন্য সদস্যরা হলেন-জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো. আব্দুল কাইয়ুম সরকার ও আবুল কাশেম মহিউদ্দিন, আইন ও বিচার বিভাগের উপসচিব মো.  মোস্তাফিজুর রহমান ও মো. মিজানুর রহমান খান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব মো. শফিকুর রহমান ও সাঈদ মাহমুদ বেলাল হায়দার।

তদন্ত কাজের জন্য এই কমিটি সহযোগী কর্মচারি নিয়োগ করতে পারবে বলেও বুধবার আদেশ জারি করা হয়।
তদন্ত কমিটি নারায়ণগঞ্জের উদ্দেশে যাত্রা করার আগে সচিবালয়ে শাহজাহান আলী মোল্লা সাংবাদিকদের জানান, বৃহস্পতিবার বেলা ৩টায় তারা নারায়ণগঞ্জের যে এলাকা থেকে মৃতদেহগুলো উদ্ধার করা হয়েছিল, সেই এলাকা পরিদর্শনে যাচ্ছেন। এ ছাড়া শনিবার ক্ষতিগ্রস্থ পরিবারের সদস্যদের সঙ্গে জেলা প্রশাসকের অফিসে কথা বলবেন তারা। তদন্ত কমিটি আজ দুপুরে সচিবালয়ের কেন্দ্রীয় লাইব্রেরিতে সভা করেছেন।

তিনি আরো বলেন, এ বিষয়টি গুরুত্বপূর্ণ। তদন্ত করতে সময় লাগবে। তবে সাতদিনের মধ্যে অগ্রগতি নেিয় একটি প্রতিবেদন আদালতে পাঠাবেন।

তদন্ত কমিটি গঠনের আদেশে বলা হয়েছে, এই কমিটি গণতদন্তের মাধ্যমে নারায়ণগঞ্জের অপহরণ ও হত্যার সঙ্গে প্রশাসনের কোনো সদস্য বা আইনশৃঙ্খলা বাহিনীর কোনো সদস্যের প্রত্যক্ষ বা পরোক্ষ ভূমিকা কিংবা সংশ্লিষ্টতা রয়েছে কী না, তা উদঘাটন করবে।

অপহরণের খবর পাওয়ার সঙ্গে সঙ্গে অপহৃত ব্যক্তিদের জীবিত উদ্ধারে দ্রুত ব্যবস্থা গ্রহণে আইনশৃঙ্খলা বাহিনীর কোনো অবহেলা বা ইচ্ছাকৃত গাফিলতি ছিল কী না, তাও নির্ণয় করবে কমিটি।

এ ছাড়া এ কমিটিকে আদেশ জারির সাত দিনের মধ্যে উল্লিখিত তদন্ত কাজের অগ্রগতি সম্পর্কে অ্যাটর্নি জেনারেলের মাধ্যমে হাই কোর্ট বিভাগে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

উল্লেখ্য, নজরুল ইসলামসহ সাত খুনে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সম্পৃক্ততার অভিযোগসহ পুরো ঘটনা তদন্তে গত ৫ মে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে কমিটি গঠন করতে হাই কোর্টের একটি বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে নির্দেশ দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top