সকল মেনু

ঢাকা চিড়িয়াখানাকে বিশ্বমানে উন্নীত করার উদ্যোগ

 আফিফা জামান,ঢাকা, ৭  মে : ঢাকা চিড়িয়াখানাকে বিশ্বমানে উন্নীত করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ কাজে ব্যয় হবে ৩৫০ কোটি টাকা। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় প্রকল্পটি বাস্তবায়ন করবে। ইতিমধ্যে প্রাণিসম্পদ অধিদপ্তরে ডিজিটাল জরিপ ও সমীক্ষা প্রতিবেদন জমা দিয়েছে বুয়েটের স্থাপত্য বিভাগ।

প্রাণিসম্পদ অধিদপ্তর সূত্রে জানা গেছে, ঢাকা ও রংপুর চিড়িয়াখানার আধুনিকায়নে ৩৫০ কোটি টাকার একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রকল্পের ৯০ শতাংশ অর্থ ব্যয় হবে ঢাকা চিড়িয়াখানায়। বাকি ১০ শতাংশ হবে রংপুরে।  ঢাকা চিড়িয়াখানাকে বিশ্বমানে উন্নীত করাই এর অন্যতম লক্ষ্য।

ঢাকা চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. মাকসুদুল হাসান হাওলাদার রাইজিংবিডিকে জানান, জরিপ কমিটির সুপারিশ অনুযায়ী প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। সমীক্ষা প্রতিবেদনে ঢাকা চিড়িয়াখানার বিদ্যমান পরিস্থিতি-   জলবায়ু, উদ্ভিদ, মাটি, পানি ও পরিবেশসহ সার্বিক বিষয় তুলে ধরা হয়েছে।

তিনি আরো বলেন, জরিপ কমিটির সুপারিশ অনুযায়ী ১টি ডিজিটাল গেইট, ফুটওভার ব্রিজ ও  আন্ডার পাস নির্মাণ, নাইট সাফারি, লেক সাফারি, কেবল কার স্থাপন, বাটারফ্লাই জোন, ফ্রগ জোন, সেমি-ন্যাচারাল এনক্লোজার, আন্ডার ওয়াটার অ্যাকোয়ারিয়াম, গার্ডেন প্যাভিলিয়ন, আধুনিক শিশুপার্ক, ওয়াটার পিউরিফিকেশন প্ল্যান্ট স্থাপন, হাসপাতাল গবেষণা সুবিধার উন্নয়ন, এডুকেশন রিসার্চ, ওয়েবসাইট ও ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপনসহ বর্জ ব্যবস্থাপনা প্ল্যান্ট নির্মাণ করা হবে। এছাড়াও বিলুপ্ত প্রায় ও দুর্লভ ১০০ প্রজাতির দেশি-বিদেশি ৪০০টি প্রাণি সংগ্রহ করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে আরো জানা গেছে,  ঢাকা চিড়িয়াখানায় বিশ্বমানের একটি প্রাণি জাদুঘর স্থাপন করা হবে। এর মাধ্যমে (বিলুপ্ত ও বিলুপ্ত প্রায় প্রাণির মডেল বা ডামি) প্রদর্শনেরও ব্যবস্থা থাকবে।

জানা গেছে, ঢাকা চিড়িয়াখানার বিভিন্ন অককাঠামো ডিজাইনের জন্য স্থাপত্য অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে সম্প্রতি বৈঠক করেছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এ কাজের জন্য তাদের দিতে হবে ৩৫ লাখ টাকা। প্রকল্পের কাজ সম্পন্ন হলে ঢাকা চিড়িয়াখানায় দর্শক সমাগম বাড়ার পাশাপাশি আয়ও বাড়বে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top