সকল মেনু

সমুদ্রের প্রবালে এইডস প্রতিষেধক

 ডেস্ক রিপোর্ট,ঢাকা, ৫ মে : প্রবালে এইডস প্রতিষেধক থাকার সুসংবাদ দিলেন বিজ্ঞানীরা। মনে করা হচ্ছে, এই পথ ধরে অচিরেই এইডস মোকাবিলার ওষুধ তৈরি সম্ভব হবে। এক গবেষণায় বিজ্ঞানীরা এই তথ্য আবিষ্কারে সক্ষম হন যে, অস্ট্রেলিয়ার আশপাশের সমুদ্র থেকে প্রাপ্ত প্রবালের প্রজাতিতে রয়েছে এক ধরনের প্রোটিন, যা এইচআইভিকে রুখতে সক্ষম।

এই গবেষণাটি অনুষ্ঠিত হয় সেখানকার ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটের সিনিয়র গবেষক ড. বেরি ও কিফের নেতৃত্বে। সান দিয়েগোতে ২৯ এপ্রিল অনুষ্ঠিত বৈঠকে এক্সপেরিমেন্টাল বায়োলজিতে এই গবেষণার ফলাফল উপস্থাপন করা হয়।
এতে বলা হয়, উত্তর অস্ট্রেলিয়ার উপকূল অঞ্চলে যে প্রবাল রয়েছে তাদের মধ্যেই পাওয়া যায় ‘কেনিডেরিন্স’ নামের এই প্রোটিন। ক্যানসার ইনস্টিটিউটে বিভিন্ন প্রাণিজ তত্ত্ব নিয়ে গবেষণার পর এটি সামনে আসে।

প্রধান গবেষক বেরি ও কিফ জানান, প্রবালে উপস্থিত এই প্রোটিন এইচআইভি সংক্রমণকে রুখতে কার্যকরী এবং এটি একেবারেই অন্যভাবে এই কাজটি করে, যা সত্যিই চমকপ্রদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top