সকল মেনু

মৌলভীবাজারে বিবিসি-বাংলাদেশ সংলাপ অনুষ্ঠিত

 মৌলভীবাজার প্রতিনিধি: মৌলভীবাজারে  বিবিসি বাংলাদেশ সংলাপের ৭১তম পর্ব অনুষ্ঠিত হয়েছে। ৩ মে শনিবার বিকালে বিবিসি মিডিয়া অ্যাকশন এবং বিবিসি বাংলার যৌথ আয়োজনে  মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের এম সাইফুর রহমান অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্যানেল সদস্য হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা পরিষদের প্রশাষক এবং আওয়ামীলীগের সাবেক যুগ্ম-সাধারন সম্পাদক আজিজুর রহমান, মৌলভীবাজার জেলা বিএনপি’র সভাপতি নাসের রহমান, লেখক এবং গবেষক মাহফুজুর রহমান এবং বেসরকারি সংগঠন নারী প্রগতি’র মায়া ওয়াহেদ।
প্রথম প্রশ্ন: একের পর এক অপহরণ, গুম আর হত্যাকান্ডের পর এখন সরকারের কি উচিত আইন-শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে নিজেদের ব্যর্থতা স্বীকার করে নেয়া? উত্তরে নাসের রহমান বলেন, এটা দেশের জন্য একটা অশনি সংকেত। সরকারেরই কাজ এটা। কোন একজন ব্যক্তির পক্ষে সাতটা মানুষকে গায়েব করা সম্ভব নয়। মাহফুজুর রহমান বলেন, এ ধরনের গুম, অপহরণের ফলে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি হচ্ছে। মায়া ওয়াহেদ বলেন, সব দায়িত্ব সরকারের। এসবের নিরাপত্তা বিধান করাও সরকারেরই দায়িত্ব।আাজিজুর রহমান বলেন, গণতান্ত্রিক দেশে এমন ঘটনা খুবই দু:খজনক। প্রশাসনসহ সবার সোচ্চার হওয়া উচিত। সচেতন নাগরিক সমাজ ছাড়া সরকারের পক্ষে কিছু করা সম্ভব নয়। এ সরকারের পক্ষেই সম্ভব এ ধরনের ঘটনা বন্ধ করা।
দ্বিতীয় প্রশ্ন: আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের পরামর্শ মেনে র‌্যাব ভেঙ্গে কি একটি নতুন বাহিনী গঠন করা উচিত?
উত্তরে মাহফুজুর রহমান বলেন, নতুন বাহিনী গড়লেও ফলাফল একই হবে। আইন-শৃঙ্খলা বাহিনীকে রাজনীতিকে রাজনীতি মুক্ত করে যুগোপযোগী করা উচিত।
মায়া ওয়াহেদ বলেন, পুলিশ প্রশাসনকে স্বাধীনভাবে কাজ করতে দেয়া উচিত।  নাসের রহমান বলেন, র‌্যাবকে ভয়ংকর সন্ত্রাস দমন করার জন্য সৃষ্টি করা হয়েছিলো। বলা হয়েছিলো তাদের রাজনৈতিক সম্পৃক্ততা থাকবে না। নতুন বাহিনী নয়, র‌্যাবকে যারা নিয়ন্ত্রন করে তাদের সচেতন হতে হবে। যেজন্য সরকারের সদিচ্ছার দরকার।
আজিজুর রহমান বলেন, সরকারি বাহিনীকেই আরো যুগোপযোগী করতে হবে। হিউম্যান রাইটস কিন্তু প্রস্তাব দিয়েছে কোন পরিকল্পনা দেয়নি।
তৃতীয় প্রশ্ন: কক্সবাজারের রামুতে সেনানিবাস নির্মানের জন্য ১৮০০ একর বনভূমি বরাদ্দ দেয়া হয়েছে। বাংলাদেশের মত একটি দেশে যেখানে প্রয়োজনীয় পরিমান বন নেই, সেখানে এই বরাদ্দ দেয়া কতটা যৌক্তিক হয়েছে?

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top