সকল মেনু

সৈকতে দুর্ঘটনা রোধে প্রধানমন্ত্রীর নির্দেশ

 নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ২৯ এপ্রিল :  সমুদ্রসৈকতে অনাকাঙ্খিত দুর্ঘটনা এড়াতে শিক্ষা মন্ত্রণালয়, বেসাময়িক বিমান ও পর্যটন মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সহকারী সচিব স্বাক্ষরিত এ সংক্রান্ত এক নির্দেশনাপত্র জারি করা হয়েছে।

নির্দেশনা সংক্রান্ত চিঠিটি মন্ত্রণালয় ছাড়াও সব বিভাগীয় কমিশনার এবং কক্সবাজার, চট্টগ্রাম ও পটুয়াখালীর জেলা প্রশাসকদেরও পাঠানো হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা যায়, চলতি মাসের শুরুতে সেন্টমার্টিন সমুদ্রসৈকতে বেশ কয়েকজন শিক্ষার্থীর প্রাণহানির ঘটনা ঘটে। দুর্ঘটনার কারণ ও প্রতিরোধে বিভিন্ন প্রস্তাব সম্বলিত তিন মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ সংক্রান্ত প্রতিবেদন মঙ্গলবার প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করা হলে তিনি এ নির্দেশনা দেন।

মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনাপত্রে বলা হয়েছে, সমুদ্রসৈকতে দুর্ঘটনায় প্রায়ই মুল্যবান প্রাণহানি ঘটছে। দুর্ঘটনা এড়াতে সব সমুদ্রসৈকতে সৈকত ব্যবস্থপনা কমিটি  গঠন করে সৈকতের সুষ্ঠু ব্যবস্থাপনা এবং নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হলো। এ ছাড়া সচেতনতা সৃষ্টির জন্য তিন মন্ত্রণালয়ের সুপারিশগুলোকে গণমাধ্যমে প্রচার করতেও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, গত ১৪ এপ্রিল কক্সবাজারের সেন্টমার্টিন সমুদ্রসৈকতে আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৩৪ শিক্ষার্থীর একটি দল সমুদ্রে নামে। এসময়ে ঢেউয়ের তোড়ে কয়েকজন শিক্ষার্থী ভেসে যান। তাদের মধ্যে কয়েকজনের মরদেহ উদ্ধার হলেও দুই ছাত্র নিখোঁজ এখনো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top