সকল মেনু

তিনটি ক্যানসারের অ্যান্টিবায়োটিকে ভ্যাট প্রত্যাহার

 নিজস্ব প্রতিবেদক,ঢাকা, ২৮ এপ্রিল : ক্যানসারের তিনটি অ্যান্টিবায়োটিক ওষুধের ওপর মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট প্রত্যাহার করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

ঔষধ তিনটি হল- জি অ্যাজাথিওপ্রিন ট্যাবলেট (৫০০ এমজি), জি লুমাস্টিন ক্যাপসুল(১০ এমজি) ও জি টেমক্সিফেন ট্যাবলেট (৫০ এমজি)।

গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস লিমিটেডের আবেদনের পরিপ্রেক্ষিতে রোববার এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ ভ্যাট প্রত্যাহার করে এনবিআর।

প্রজ্ঞাপনে বলা করা হয়, গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস লিমিটেড ক্যানসার রোগীদের সহায়তার জন্য বিনা মূল্যে তিন প্রকার ক্যানসার নিরোধী ওষুধ সরবরাহ করে থাকে। এসব ওষুধ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, জাতীয় ক্যানসার ইনস্টিটিউট হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিক ও হাসপাতালে বিনা মূল্যে রোগীদের দেওয়া হয়। তাই সম্প্রতি গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস লিমিটেড এসব ওষুধের ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের আবেদন করে।

আবেদনের পরিপ্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ড জনস্বার্থের বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনায় নিয়ে তিনটি ওষুধের ওপর ১ লাখ ৩ হাজার ২৮৫ দশমিক ৮১ টাকার ভ্যাট থেকে  ওই প্রতিষ্ঠানকে অব্যাহতি প্রদান করেছে।

এর মধ্যে এনেজি অ্যাজোথিওপ্রিন ট্যাবলেট-৫০০ এমজির ওপর ভ্যাট ৪৭ হাজার ৮৪৭ দশমিক ৫৯ টাকা (প্যাক প্রতি ভ্যাট ১৮ দশমিক ৪১ টাকা) অব্যাহতি দেওয়া হয়েছে।

জি লুমাস্টিন ক্যাপসুল-১০ এমজির ভ্যাট ৪৫ হাজার ৭৩৮ দশমিক ২০ টাকা (প্যাক প্রতি ভ্যাট ১শ ৬১ দশমিক শূন্য ৫ টাকা) এবং জি টেমক্সিফেন ট্যাবলেট-৫০ এমজির ভ্যাট ৯ হাজার ৭ শ দশমিক শূন্য ২ টাকা অব্যাহতি দওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে আরো বলা করা হয়, যেহেতু ক্যানসার একটি মরণব্যাধি এবং এর চিকিৎসা খরচও অত্যাধিক তাই তিনটি ওষুধে ভ্যাট প্রত্যাহার করেছে এনবিআর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top