সকল মেনু

আত্ম-কর্মসংস্থানের জন্য ভোকেশনাল ট্রেনিং প্রদান করা : প্রধানমন্ত্রী

 ডেস্ক রিপোর্ট,ঢাকা, ২৩ এপ্রিল :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের ছেলেমেয়েদের এমনভাবে প্রশিক্ষণ দেওয়া হবে, যাতে কর্মক্ষেত্রে গিয়ে তারা নিজেরাই কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারে।

বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) সূত্রে জানা যায়, বুধবার ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)-এর ২০তম জাতীয় সম্মেলন ও ৩৮তম কাউন্সিল অধিবেশনের উদ্বোধন অনুষ্ঠানে শেখ হাসিনা প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন।

তিনি বলেন, ‘পরবর্তী প্রজন্মের ভবিষ্যৎ আত্ম-কর্মসংস্থানের জন্য ষষ্ঠ শ্রেণি থেকে ছেলেমেয়েদের অন্তত একটি বিষয়ে ভোকেশনাল ট্রেনিং প্রদান করা হবে। এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত  গ্রহণ করা হয়েছে।’

তিনি আরো বলেন, ‘সরকার দেশে বৃত্তিমূলক শিক্ষা প্রসারিত করতে প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি স্কুল স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করেছে।’

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইডিইবির সভাপতি একেএমএ হামিদ। আইডিইবির সাধারণ সম্পাদক শামসুল আলম বার্ষিক রিপোর্ট উপস্থাপন করেন।

শেখ হাসিনা বলেন, ‘আপনাদের এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য ‘জীবন-জীবিকা সমৃদ্ধির জন্য দক্ষতাভিত্তিক শিক্ষা’। আমি মনে করি এই প্রতিপাদ্যটি যথার্থ এবং সময়োপযোগী। শুধুমাত্র শিক্ষার জন্য শিক্ষা নয়, বরং দক্ষতাভিত্তিক সুশিক্ষার বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনা করতে হবে।’

অনুষ্ঠানে কাজের স্বীকৃতিস্বরূপ পাঁচ আইডিইবি সদস্যকে আইডিইবি সম্মাননা পদক প্রদান করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পদক তুলে দেন।

পদকপ্রাপ্তরা হলেন-বিশিষ্ট রাজনীতিক অ্যাডভোকেট রহমত আলী এমপি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান ইমাম, আইডিইবির সাবেক সভাপতি শফিউদ্দিন সরকার, বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা আব্দুল জাব্বার খান (মরণোত্তর) ও রমানন্দ মল্লিক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top