সকল মেনু

ঢাবিতে পাণ্ডুলিপিবিষয়ক দুই দিনব্যাপী কর্মশালা

 ক্যাম্পাস প্রতিবেদক,ঢাবি, ২১ এপ্রিল :  ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের উদ্যোগে পাণ্ডুলিপিবিষয়ক দুই দিনব্যাপী কর্মশালা শুরু হয়েছে।

সোমবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এই কর্মশালার উদ্বোধন করেন।

গ্রন্থাগারের সাইবার সেন্টারে এ কর্মশালা হচ্ছে।

উদ্বোধনকালে উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রায় ৩০ হাজার পাণ্ডলিপি রয়েছে। এসব পাণ্ডলিপি শুধু সংরক্ষণ করলেই চলবে না, গবেষণা ও পাঠোদ্ধারের মাধ্যমে এর সুফল সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে হবে। প্রাচীন পাণ্ডুলিপির পাঠোদ্ধারের জন্য শিক্ষক, গবেষক ও ছাত্র-ছাত্রীদের প্রতি তিনি আহ্বান জানান।

তিনি বলেন, মানব সভ্যতার উন্নয়নের পেছনে পাণ্ডুলিপির বিশেষ ভূমিকা রয়েছে। গ্রন্থাগারে সংরক্ষিত পাণ্ডুলিপি পাঠোদ্ধারের মাধ্যমে জ্ঞানের নতুন দিগন্ত উন্মোচিত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

পরে উপাচার্য  ই-রিসোর্সের রিমোট অ্যাকসেস সিস্টেমের উদ্বোধন করেন।

বিশিষ্ট শিক্ষাবিদ ও পাণ্ডুলিপি গবেষক অধ্যাপক ড. আবদুল কাইউমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সামাজিকবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। স্বাগত বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিক অধ্যাপক ড. এস এম জাবেদ আহমদ। ধন্যবাদ জ্ঞাপন করেন গ্রন্থাগারিক (পরিকল্পনা ও উন্নয়ন) সৈয়দা ফরিদা পারভীন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের মোট ৪০ জন শিক্ষার্থী এই কর্মশালায় অংশগ্রহণ নিচ্ছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top