সকল মেনু

বান্দরবান জলকেলিতে মেতেছিল

 বান্দরবান প্রতিনিধি, ১৫ এপ্রিল : পার্বত্য জেলা বান্দরবানে মারমা তরুণ-তরুণীরা মেতেছিলেন ‘সাংগ্রাই’ উৎসবে। শহরের পুরাতন রাজার মাঠ ও রেইছাসহ জেলার সব কটি উপজেলায় এই উৎসব উদ্‌যাপিত হয়। বর্ষবরণ উৎসবের প্রধান অনুষঙ্গ হিসেবে ‘সাংগ্রাই’ উদ্‌যাপন করেন মারমা তরুণ-তরুণীরা।

এই উৎসবে বিভিন্ন পাত্র বা জলাধারে জল রাখা থাকে। একজন অবিবাহিত মারমা তরুণ আরেকজন অবিবাহিত মারমা তরুণীর দেহে জল ছিটিয়ে দেয়। তরুণীটিও ওই তরুণের দেহে পাল্টা জল ছিটিয়ে জবাব দেয়। সাংগ্রাই উৎসবে এভাবে জল ছিটানোর মধ্য দিয়ে মারমা তরুণ-তরুণীরা জীবনসঙ্গীও বেছে নেন।

মঙ্গলবার বিকেলে বান্দরবানের এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর এমপি। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক কে এম তারিকুল ইসলাম ও পুলিশ সুপার দেবদাস ভট্টাচার্য।

সাংগ্রাই উৎসব উপভোগ করেন হাজার হাজার পাহাড়ি-বাঙালি। তা ছাড়া কুস্তি, গিলা খেলা, কড়ি খেলা ও লাটিম খেলার আয়োজন করা হয় এই উৎসবে। সন্ধ্যায় মারমা আদিবাসীদের বিভিন্ন শিল্পীগোষ্ঠী গান পরিবেশন করে মাতিয়ে রাখে উৎসব অঙ্গন। উৎসব ঘিরে আদিবাসীদের ঘরে রাতভর চলবে পিঠা তৈরির ধুম।

বুধবারও জেলাজুড়ে সাংগ্রাই উৎসব উপলক্ষে জলকেলিতে মেতে থাকবে মারমা তরুণ-তরুণীরা। পুরাতন বছর পেছনে ফেলে নতুন বছরকে স্বাগত জানানোর অন্যতম অনুষঙ্গ মারমাদের সাংগ্রাই উৎসব। পাহাড়ের আদিবাসীরাও ভিন্ন ভিন্ন নামে বর্ষবরণের এই উৎসব পালন করে থাকেন।

এদিকে সোমবার বিকেলে জেলা শহরের সাঙ্গু নদীতে বুদ্ধমূর্তি স্নান অনুষ্ঠিত হয়েছে। এই অনুষ্ঠানে শত শত বৌদ্ধ পবিত্র জল দিয়ে স্নান করান বুদ্ধমূর্তিকে। শুক্রবার শহরের রাজগুরু বিহারে সামাজিক সেতুবন্ধ দৃঢ়করণের লক্ষ্যে উন্মুক্ত আলোচনা সভা ও সেমিনারের মধ্যে দিয়ে এই উৎসব শেষ হবে।

কাপ্তাইয়ে সাংগ্রাই উৎসব বুধবার
বুধবার কাপ্তাই চিৎমরম বৌদ্ধ বিহার চত্বরে অনুষ্ঠিত হবে সাংগ্রাই উৎসব। মারমা সংস্কৃতিক সংস্থার (মাসস) উদ্যোগে কেন্দ্রীয়ভাবে বাংলা নববর্ষ বরণ উপলক্ষে এই উৎসবের আয়োজন করা হয়েছে।

কাপ্তাই চিৎমরম সাংগ্রাই উৎসব উদ্‌যাপন কমিটির আহ্বায়ক ও মারমা সংস্কৃতিক সংস্থার (মাসস) সভাপতি প্রাক্তন উপজেলা চেয়ারম্যান প্রকৌশলী অংশুছাইন চৌধুরী। তিনি জানান, চিৎমরমে সাংগ্রাই উৎসবের মূল অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রাক্তন প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার ও ফিরোজা বেগম চিনু এমপি থাকবেন বিশেষ অতিথি।

এ ছাড়া রাঙ্গামাটি জেলা প্রশাসক, পুলিশ সুপার, রাঙ্গামাটি সেনা রিজিয়ন কমান্ডারসহ জেলার বিভিন্ন পর্যায়ের গণ্যমান্য ব্যক্তিবর্গ এই অনুষ্ঠানে অংশ নেবেন। কাপ্তাই সাংগ্রাই উৎসবে দিনভর মঞ্চ মাতাবেন প্রথম বাংলাদেশি সংগীত আইডল বান্দরবানের মং।

মাসসর প্রতিষ্ঠাতা সভাপতি অংশুছাইন চৌধুরী জানান, পার্বত্য চট্টগ্রামের ১৩টি উপজাতীয় সম্প্রদায় ভিন্ন ভিন্ন আনুষ্ঠানিকতায় নববর্ষ পালন করলেও লক্ষ্য তাদের একটা। আর তা হলো পুরোনো বর্ষের সব গ্লানি মুছে ফেলা এবং নতুন বছরকে বরণ করে নেওয়া।

সাংগ্রাই উৎসব উদ্‌যাপনের জন্য কাপ্তাইয়ের উপজাতীয় পল্লিগুলোয় ব্যাপক আয়োজন সম্পন্ন হয়েছে। বুধবার মূল উৎসব শুরু হবে বেলা ১১টায়। সাংগ্রাই উৎসব উপভোগ করতে ইতিমধ্যে ঢাকা চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থান থেকে পর্যটকরা কাপ্তাইয়ে সমবেত হতে শুরু করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top