সকল মেনু

খাগড়াছড়িতে বৈসাবি উৎসব শুরু

বিনোদন প্রতিবেদক, ১২ এপ্রিল (হটনিউজ২৪বিডি.কম) : নদীতে ফুল ভাসানোর মধ্য দিয়ে খাগড়াছড়িতে শুরু হয়েছে ৩ দিনব্যাপী ঐতিহ্যবাহী সামাজিক উৎসব বৈসাবি।
শনিবার ভোরে এই উৎসব শুরু হয়। চাকমা সমপ্রদায়ের কিশোরী-ছোট ছোট ছেলে-মেয়েরা দলে দলে ফুল তুলে নদী-খালে ভাসিয়ে গঙ্গা দেবীর উদ্দেশ্যে পূজা দেয়। পুরাতন বছরের গ্লানি মুছে নতুন বছরের শুভ কামনায় নিজেদের পবিত্রতা কামনা করে।

সকালে খাগড়াছড়ির খবং পড়িয়া এলাকায় চেঙ্গী নদীর পাড়ে চাকমা সমপ্রদায়ের ফুল বিজু উপলক্ষে বসেছে এ মিলন মেলা। নানা বয়সের মানুষ বন-জঙ্গল থেকে সংগৃহীত ফুল নিয়ে হাজির হয় নদীর পাড়ে।

ত্রিপুরা সমপ্রদায়ের বৈসু, মারমা সমপ্রদায়ের সাংগ্রাই ও চাকমা সমপ্রদায়ের বিজু এই ৩ সমপ্রদায়ের উৎসবের নাম একত্রে করে বৈসাবি শব্দটির উৎপত্তি।

চাকমারা শনিবার ফুল বিজু আর রবিবার মূল বিজু এবং সোমবার গজ্জাপয্যা পালন করবে। ওই দিন ঘরে ঘরে চলবে অতিথি আপ্যায়ন। সেই সঙ্গে সব বয়সী মানুষ নদী খাল কিংবা ঝরণায় গঙ্গা দেবীর পূজা করবে।

এ ছাড়া তঞ্চঙ্গা, বম, খিয়াং, লুসাই, পাংখোয়া, ম্রো, খুমি, চাক, রাখাইনসহ বিভিন্ন জাতি গোষ্ঠী তাদের ভাষা, সংস্কৃতি ও অবস্থানকে বৈচিত্রময় করেও তুলতে প্রতি বছর চৈত্রের শেষ দিন থেকে বৈসাবি উৎসব পালন করে থাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top