সকল মেনু

নাইজেরিয়ার গ্রামে বন্দুক হামলায় নিহত ৭৯

আন্তর্জাতিক ডেস্ক, ৯ এপ্রিল (হটনিউজ২৪বিডি.কম) : উত্তর নাইজেরিয়ায় এক হামলায় ৭৯ জন নিহত হয়েছেন। এ হামলার জন্য দেশটির ফুলানি গোষ্ঠীর বন্দুকধারীদের দায়ী করেছে পুলিশ। রবিবার উত্তরাঞ্চলীয় জামফারা রাজ্যের গালাদিমা গ্রামে এ ঘটনা ঘটে।

পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, গালাদিমায় বেসামরিক বাহিনীগুলোকে নিয়ে স্থানীয় সমাজপতিরা বৈঠক করার সময় তাদের লক্ষ্য করে ফুলানি গোষ্ঠীর সশস্ত্র ব্যক্তিরা হামলায় চালায়। গরু চুরি ও ডাকাতির বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার লক্ষ্যে বৈঠকটি ডাকা হয়েছিল বলে জানিয়েছেন তিনি।

ফুলানিরা একটি আধা-যাযাবর পশুপালক গোষ্ঠী। তাদের সঙ্গে প্রায়ই নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় এলাকার কৃষকদের ভূমি ও ধর্মীয় বিশ্বাস নিয়ে সংঘাত বাধে। মার্চে মধ্যাঞ্চলীয় কাদুনা রাজ্যে ফুলানি পশুপালকদের সঙ্গে স্থানীয় কৃষকদের একই ধরনের একটি সংঘাতে অন্ততপক্ষে ১শ’ জন নিহত হয়েছিল।

জামফারার গভর্নরের মুখপাত্র নুহু সালিহু আঙ্কা বলেছেন, “পশুপালকদের হামলায় নিহত ৭৯ জনের শেষকৃত্যে যোগ দিতে গভর্নর ও অন্য কর্মকর্তারা আজ গালাদিমা গ্রামে যাচ্ছেন।” এই ঘটনার সঙ্গে নাইজেরিয়ার উত্তরাঞ্চলে ইসলামি শরিয়া আইন প্রতিষ্ঠা করতে চাওয়া বিদ্রোহী বোকো হারাম গোষ্ঠীর কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছে বিবিসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top