সকল মেনু

জানা যাবে মৃত্যুর সম্ভাব্য সময়

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক,  ৯ এপ্রিল (হটনিউজ২৪বিডি.কম) : আপনি কবে মারা যাবেন জানতে চান? ভাবছেন কী করে তা সম্ভব? বিজ্ঞানের বদৌলতে এই অসম্ভব কাজটি এখন সম্ভব হতে চলেছে। সম্প্রতি ফিনল্যান্ড এবং এস্তোনিয়ার যৌথ গবেষক দল জানিয়েছেন, রক্তের চার ধরনের পরীক্ষা করে তার ফলাফল থেকে জানা যাবে মৃত্যুর সম্ভাব্য সময়! শুধু মৃত্যুর ভবিষ্যদ্বাণী নয়, এই রক্ত পরীক্ষার মাধ্যমে যেকোনো সংকটজনক রোগীকে মৃত্যুর মুখ থেকে ফিরিয়ে আনা সম্ভব। গবেষক দল পাঁচ বছরে প্রায় বিশ হাজার মানুষের ওপর পরীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে এসেছেন। গবেষণাপত্রটি ‘পস ওয়ান’ নামের একটি জনপ্রিয় বিজ্ঞান পত্রিকায় প্রকাশিত হয়েছে।

গবেষণার শুরুতে মোট ১৯ হাজার ৭২৮ জন পুরুষ এবং নারীর রক্তের নমুনা সংগ্রহ করা হয়। এস্তোনিয়ার গবেষকরা মোট ৯ হাজার ৪৮২ জন নাগরিকের রক্তের নমুনা সংগ্রহ করেন। যাদের রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছিল তাদের বয়স ছিল ১৮ থেকে ১০১ বছর পর্যন্ত। রক্তের নমুনা সংগ্রহের পর তার ওপর নানা রকমের রাসায়নিক প্রয়োগে মোট ১০৬ ধরনের “বায়োমার্কার” বা উপসর্গের উপস্থিতি নথিভুক্ত করা হয়। পরের পাঁচ বছরে নথিভুক্ত ব্যক্তিদের মধ্যে ৫০৮ জন মারা যান। একইভাবে ফিনল্যান্ডের ৭ হাজার ৫০৮ জনের রক্তের নমুনা সংগ্রহ করা হয়। এবারও একই পরীক্ষা চালিয়ে ১০৬ ধরনের “বায়োমার্কার” চিহ্নিত করা হয়। পাঁচ বছরের মধ্যে মৃত্যু ঘটে ১৭৬ জনের। রাসায়নিকগুলো শরীরে থাকলে একজন মানুষের মৃত্যুর সম্ভাবনা কতটুকু সেটাই বিশেষ ফর্মুলার সাহায্যে হিসাব করে বের করেন বিজ্ঞানীর দল। পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করে দেখা যায় যে, প্রায় প্রতিটি ক্ষেত্রেই একজনের মৃত্যু কতটা কাছে বা তার বিপদ কতটুকু তা নির্ণয় করতে সক্ষম হয়েছেন গবেষকরা। এমনকি কিছু ক্ষেত্রে এই পরীক্ষার সাহায্যে রোগীদের মৃত্যু কিছুদিনের জন্য ঠেকিয়ে রাখতেও সক্ষম হয়েছেন চিকিত্‍সকরা।

তথ্যসূত্র : বিবিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top