সকল মেনু

সরকার-জামায়াত সম্পর্কের গুঞ্জন!

ঢাকা, ৯ এপ্রিল (হটনিউজ২৪বিডি.কম) : সর্বস্তরে সরকার ও জামায়াতের সম্পর্ক বিষয়ে গুঞ্জন সৃষ্টি হয়েছে। সদ্য সমাপ্ত উপজেলা নির্বাচনে জামায়াতের অপ্রত্যাশিত সাফল্য অলিখিত সমঝোতার এই গুঞ্জন আরো জোরালো করেছে।

জামায়াতের বর্তমান রাজনৈতিক মিত্র বিএনপি এ ব্যাপারে প্রকাশ্যে কোন কথা না বললেও ভেতরে ভেতরে খানিকটা অস্বস্তিতে পড়েছে এমন পরিস্থিতিতে। তবে জামায়াত পুরোপুরি নাকচ করছে এই গুঞ্জনকে। এ বিষয়ে কথা বলছে না ক্ষমতাসীন আওয়ামী লীগও। তবে সম্ভাব্য মধ্যবর্তী নির্বাচনকে ঘিরে নীরবে কিছু একটা হচ্ছে বা চেষ্টা চলছে এমন ধারণা অনেকের।

পাঁচ ধাপে অনুষ্ঠিত চতুর্থ উপজেলা নির্বাচনে জামায়াতের চেয়ারম্যান পদে ৩৬টি, ভাইস চেয়ারম্যান পদে ১২০টি ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৩৩টি সহ তিন ক্যাটিগরিতে মোট ১৯০ প্রার্থী বিজয়ী হয়েছেন। দলের সঙ্কটকালে তৃণমূল নেতাদের এ বিজয়কে ইতিহাসের সবচেয়ে বড় রেকর্ড বলে দাবি করেন দলটির একাধিক নেতা। তারা বলেন, আমাদের অনুকূল পরিস্থিতিতেও অতীতে এ ধরনের বিজয় কখনও ধরা দেয়নি। জালিম সরকারের বিরুদ্ধে জনগণের ভোট বিপ্লবেই প্রমাণ করে জামায়াতে ইসলামী এদেশের গণমানুষের জনপ্রিয় একটি আধুনিক ইসলামী দল।’

তবে এই নির্বাচনের মাধ্যমে সরকার বিএনপি-জামায়াতের দূরত্ব তৈরির চেষ্টা করছে বলেও পর্যক্ষেক মহলের ধারণা। কারণ এই চেষ্টা সফল হলে দেশ-বিদেশে গ্রহণযোগ্য নির্বাচনের জন্য সরকার মধ্যবর্তী নির্বাচনের উদ্যোগ নিতে পারে। এ ক্ষেত্রে কৌশলে আবারও বিএনপিকে নির্বাচন থেকে দূরে রাখা হতে পারে। জামায়াতের রাজনীতির খোঁজখবর রাখেন এমন ব্যক্তিদের মতে, বহুল আলোচিত যুদ্ধাপরাধ ইস্যুতে সরকারের সঙ্গে জামায়াতে ইসলামীর অলিখিত রাজনৈতিক সমঝোতার বিষয়ে এর আগেও বেশ কয়েকবার নানামুখী চেষ্টা ও আলোচনা চলছিল। ওই সময় উদ্যোগী ভূমিকা রেখেছিলেন দলটির দ্বিতীয় সারির একাধিক নেতা এবং ক্ষমতাসীন দলের ক’জন শুভাকাঙ্ক্ষী। ওই সময় আলোচনা সফল হলে দলটির নেতৃত্ব থেকে সরে দাঁড়াতেন আমীর মাওলানা মতিউর রহমান নিজামী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদসহ প্রথম সারির প্রায় এক ডজন নেতা। এছাড়া ভেঙে যেতো দলটির দীর্ঘ রাজনৈতিক মিত্র বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট। তবে জামায়াতের তরুণ প্রজন্ম এবং নীতিনির্ধারক মহল এই সমঝোতার ব্যাপারে ইতিবাচক না থাকায় তা বেশি দূর এগোয়নি।

সূত্র: দৈনিক মানবজমিন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top